অ্যাকসেসিবিলিটি লিংক

চট্টগ্রামে এক স্কুলের ১৭ শিক্ষককে একযোগে বদলি


চট্টগ্রামে এক স্কুলের ১৭ শিক্ষককে একযোগে বদলি
চট্টগ্রামে এক স্কুলের ১৭ শিক্ষককে একযোগে বদলি

শিক্ষক ও পরিচালনা কমিটির বিরোধের জের ধরে, বাংলাদেশের চট্টগ্রাম জেলার পটিয়া পৌরসভা এলাকার শশাংকমালা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ১৭ শিক্ষককে একযোগে বদলি করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। এই বিদ্যালয়ে কর্মরত শিক্ষক সংখ্যাও ১৭ জন।

আদেশ পাওয়ার পর, বদলি হওয়া শিক্ষকরা বৃহস্পতিবার (২২ জুন) বিভিন্ন বিদ্যালয়ে যোগদান করেছেন। এর আগের, দিন বুধবার (২১ জুন) বদলির আদেশ পান তারা।

সংশ্লিষ্ট সূত্র জানান, গত এক বছর পটিয়া পৌরসভা এলাকার শশাংকমালা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদ হারুনুর রশিদ ও সহকারী শিক্ষিকা উম্মে হাবিবা চৌধুরী ও বিদ্যালয় পরিচালনা কমিটির এমপি মনোনীত সহ-সভাপতির মধ্যে ধরে বিরোধ চলছিলো।

এতে বিদ্যালয়ের শিক্ষার পরিবেশ বিঘ্নিত হয়। এই প্রেক্ষিতে, গত ১৩ জুন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের সহকারী পরিচালক নাসরিন সুলতানা স্বাক্ষরিত এক অফিস আদেশে ১৭ শিক্ষকের বদলির আদেশ দেয়া হয়। এই ১৭ শিক্ষককে বিভিন্ন বিদ্যালয়ে বদলি করা হয় এবং সেসব স্কুল থেকে একজন করে শিক্ষককে তাদের স্থলাভিষিক্ত করা হয়। শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকের অনুমোদন ক্রমে প্রশাসনিক কারণে তাদেরকে বদলি করা হয়েছে বলে উল্লেখ করেন তিনি।

পটিয়া উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আবু আহমদ বলেন, “শিক্ষকদের দলাদলির কারণে স্বনামধন্য এই স্কুলের শিক্ষার পরিবেশ নষ্ট হচ্ছিলো। আশা করছি, বদলির মাধ্যমে সেখানে শিক্ষার পরিবেশ ফিরে আসবে।”

পটিয়া উপজেলা প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি স্বপন কান্তি নাথ জানান, “এক বছর পটিয়ার কোনো প্রাথমিক বিদ্যালয়েই নির্বাচিত কমিটি নেই। মেয়াদোত্তীর্ণ কমিটি দিয়ে চলছে স্কুল পরিচালনার কাজ। ফলে প্রতিটি স্কুলেই চলছে গ্রুপিং। শিক্ষার পরিবেশ ফিরিয়ে আনতে অবিলম্বে বিদ্যালয়গুলোতে কমিটি পুনর্গঠনের প্রয়োজন।”

XS
SM
MD
LG