অ্যাকসেসিবিলিটি লিংক

ভারতে যৌন হেনস্থার বিরুদ্ধে আন্দোলনরত কুস্তিগিরদের লড়াইকে সমর্থন জানিয়ে কড়া বার্তা আন্তর্জাতিক অলিম্পিক সংস্থার


ভারতের আন্দোলনরত কুস্তিগির
ভারতের আন্দোলনরত কুস্তিগির

ভারতের কুস্তি ফেডারেশনের সভাপতি ব্রিজভূষণ শরণ সিং-এর বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগে ভারতের কুস্তিগিরের আন্দোলনরত। ব্রিজভূষণ সিংয়ের বিরুদ্ধে লড়াই শুরু করেছিলেন সাক্ষী মালিক, ভিনেশ ফোগত, বজরং পুনিয়ারা। এই কর্তা এমনকি জাতীয় শিবিরে এক নাবালিকার যৌন নির্যাতন করেছিলেন বলে অভিযোগ রয়েছে। তদন্ত চলছে, এখনও কিছুই প্রমাণ হয়নি। দীর্ঘ টালবাহানার পর প্রশাসন তদন্ত শুরু করায় কুস্তিগিররা আপাতত আন্দোলন মুলতুবি রাখলেও স্পষ্ট করে দিয়েছেন ন্যায় না পাওয়া পর্যন্ত আন্দোলন প্রত্যাহার করছেন না তাঁরা।

এর মধ্যেই আন্তর্জাতিক অলিম্পিক সংস্থা বার্তা দিয়েছে ভারতীয় কুস্তি সংস্থাকে। সেই কঠোর বার্তায় উল্লেখ রয়েছে, সাক্ষীদের লড়াইয়ে পাশে থাকার জন্য। পাশাপাশি সংস্থার নিয়ম পালনের কথাও সমানভাবে বলা হয়েছে।

প্রথমে বলা হয়েছিল ব্রিজভূষণ সিংয়ের তদন্তের পাশে ৬ জুলাই কুস্তি সংস্থার নির্বাচন হবে। কিন্তু সেটি পিছিয়ে হবে ১১ জুলাই।

প্রতিবাদী কুস্তিগিররা এ বার চাইছেন যুক্তরাষ্ট্রে গিয়ে প্রস্তুতি নিতে। এ বিষয়ে কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুরকে চিঠি লিখেছেন বজরং পুনিয়া, ভিনেশ ফোগত, সাক্ষী মালিকরা।

জুন মাসের শেষে এশিয়ান গেমসের ট্রায়াল হবে। কয়েক দিন আগে কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রকের কাছে কুস্তিগিরেরা আবেদন করেন, ট্রায়াল পিছিয়ে অগস্ট মাসে করা হোক। কারণ, জুন মাসে ট্রায়াল হলে প্রস্তুতির পর্যাপ্ত সময় পাবেন না তাঁরা। এদিকে, অলিম্পিকের জন্য ১৫ জুলাইয়ের মধ্যে ক্রীড়াবিদদের নাম পাঠাতে হবে।

XS
SM
MD
LG