অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের বিমানবাহী রণতরী ভিয়েতনামে পৌঁছেছে


যুক্তরাষ্ট্র নৌবাহিনীর পারমাণবিক সক্ষমতা সম্পন্ন বিমানবাহী রণতরী ইউএসএস রনাল্ড রিগান দানাং-এর একটি বন্দরে নোঙর করছে (২৫ জুন, ২০২৩)
যুক্তরাষ্ট্র নৌবাহিনীর পারমাণবিক সক্ষমতা সম্পন্ন বিমানবাহী রণতরী ইউএসএস রনাল্ড রিগান দানাং-এর একটি বন্দরে নোঙর করছে (২৫ জুন, ২০২৩)

রবিবার যুক্তরাষ্ট্রের একটি বিমানবাহী রণতরী ভিয়েতনামের মধ্যাঞ্চলের শহর দানাংয়ে এসে পৌঁছেছে। কয়েক সপ্তাহ আগেই হ্যানয় তাদের জলসীমার মধ্যে চীনের নৌযান ঢুকে পড়ার বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছে।

দানাং বন্দরে ইউএসএস রনাল্ড রিগান এমন সময় ভিড়েছে যখন যুক্তরাষ্ট্র ও ভিয়েতনাম তাদের “উঁচু পর্যায়ে অংশীদারিত্বের” দশম বার্ষিকী উদযাপন করছে।

হ্যানয়ে নিযুক্ত যুক্তরাষ্ট্রের দূতাবাস জানিয়েছে, এই রণতরীটি “অবাধ ও উন্মুক্ত ইন্দো-প্যাসিফিক অঞ্চলের ধারণাকে সমর্থনকারী” যুক্তরাষ্ট্রের সপ্তম নৌবহরের অংশ—একে পাহারা দিয়ে এনেছে আরো ২টি জাহাজ, গাইডেড-মিসাইল ক্রুজার ইউএসএস অ্যান্টিটাম ও ইউএসএস রবার্ট স্মলস।

রবিবার বিকেলে আয়োজিত সংক্ষিপ্ত অনুষ্ঠানে যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর কর্মকর্তারা জাহাজ থেকে নেমে ভিয়েতনামের নৌবাহিনীর কর্মকর্তাদের সঙ্গে হাত মেলান।

যুক্তরাষ্ট্রের রণতরী আসার আগে দানাং এ গত মাসে ভারতীয় নৌবাহিনীর জাহাজ এসেছে এবং এ সপ্তাহের শুরুর দিকে দক্ষিণ-পূর্ব উপকূলের শহর ক্যাম রাহ-তে জাপানের সবচেয়ে বড় যুদ্ধজাহাজটিও ভিড়েছে।

ভিয়েতনামের পররাষ্ট্র মন্ত্রকের মুখপাত্র ফাম থু হ্যাং এ সপ্তাহের শুরুতে জানান, বিদেশী জাহাজের বন্দরে ভেড়ার বিষয়টি “বৈশ্বিক ও আঞ্চলিক শান্তি, স্থিতিশীলতা, পারস্পরিক সহযোগিতা ও উন্নয়নের জন্য স্বাভাবিক বন্ধুত্বপূর্ণ বিনিময়।”

এপ্রিলে সংক্ষিপ্ত হ্যানয় সফরের সময় যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী ভিয়েতনামের সঙ্গে কূটনীতিক সম্পর্কের উন্নয়নের ইচ্ছে প্রকাশ করেন।

যুক্তরাষ্ট্র ও ভিয়েতনামের মধ্যে যুদ্ধের অবসানের পর ২০১৮ সালে ইতিহাস গড়ে প্রথমবারের মতো ইউএসএস কার্ল ভিনসন ভিয়েতনামে আসে। ইউএসএস রনাল্ড রিগান হচ্ছে ভিয়েতনামের বন্দরে পৌঁছানো যুক্তরাষ্ট্রের তৃতীয় রণতরী।

রণতরীর এবারের সফরে বেশ কিছু সাংস্কৃতিক ও সম্প্রদায় ভিত্তিক অনুষ্ঠান রয়েছে, যেমন যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর ব্যান্ডের কনসার্ট, অনাথ আশ্রম পরিদর্শন ও খেলায় অংশগ্রহণ।

২০১৫ সাল থেকে ইউএসএস রনাল্ড রিগান জাপানে অবস্থান করছে।

XS
SM
MD
LG