অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশের উন্নয়নের জন্য আওয়ামী লীগকে প্রয়োজন: সংসদে শেখ হাসিনা


প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বাংলাদেশকে উন্নয়নশীল দেশ হিসেবে চূড়ান্ত পর্যায়ে পৌঁছে দিতে, আবার আওয়ামী লীগকে ক্ষমতায় আনার জন্য জনগণের প্রতি আহবান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রবিবার(২৫ জুন) জাতীয় সংসদে ২০২৩-২৪ অর্থবছরের বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে তিনি এ আহবান জানান। বলেন, “আমরা জানি, বাংলাদেশকে একটি উন্নয়নশীল দেশ হিসেবে গড়ে তুলতে আমাদেরই প্রয়োজন।”

শেখ হাসিনা বলেন, “বাংলাদেশ আজ উন্নয়নশীল দেশের মর্যাদা পেয়েছে। আমরা (আবার ক্ষমতায়) না এলে, কে বাস্তবায়ন করতে পারবে? আমাকে এমন একজন ব্যক্তি দেখান, যিনি এটি করতে সক্ষম হবেন। আমাকে এমন একজন লোক দেখান, যে দেশের জন্য নিঃস্বার্থভাবে কাজ করবে। আপনি যদি আমাকে এমন নেতৃত্ব দেখাতে পারেন, আমার কোনো আপত্তি নেই।”

সংসদ নেতা বলেন, “জনগণ আওয়ামী লীগকে বারবার ভোট দিয়েছে। ক্ষমতায় আসার পর থেকে আওয়ামী লীগ সরকার দেশকে উন্নয়নের পথে আনতে সক্ষম হয়েছে। সরকার দারিদ্র্যের হার উল্লেখযোগ্যভাবে কমাতে সক্ষম হয়েছে। আজ বেকারত্বের হার মাত্র ৩ শতাংশ।”

প্রধানমন্ত্রী শেখ হাসিনা উল্লেখ করেন যে তার সরকার প্রতিবন্ধকতা, প্রতিরোধ ও সমালোচনার মধ্যেও অর্থনীতির চাকা সচল রাখতে যথাযথ পদক্ষেপ নিচ্ছে। তিনি বলেন, “কোভিড-১৯ এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধ না হলে, বাংলাদেশ তার উন্নয়নের যাত্রায় অনেক এগিয়ে যেতে পারতো। তবে, ভয়ের কিছু নেই, কারণ সময়ে সময়ে সমস্যা আসাটাই স্বাভাবিক।”

শেখ হাসিনা বলেন, “সমস্যা দেখে মন খারাপ করবেন না। বরং এর মুখোমুখি হতে হবে। আমরা অনেক কথা শুনি যে সরকার আজকে উৎখাত হবে এবং আগামীকাল অন্যান্য কিছু করা হবে।” তিনি বলেন, “কিছু লোক আছেন, যারা সবসময় নেতিবাচক মনোভাব দেখান এবং তারা ইতিবাচক কিছুই দেখেন না, যা দেশের জন্য সবচেয়ে দুর্ভাগ্যজনক।”

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আরো বলেন, “সমালোচকরা হয়তো কখনোই গ্রামীণ এলাকায় যাননি, যেখানে শহরের তুলনায় দারিদ্র্যের হার অনেকাংশে কমেছে। গ্রামীণ জনগণের মধ্যে এমন কোনো দুর্ভোগ নেই। গত সাড়ে ১৪ বছর ধরে স্থিতিশীলতা বিরাজ করায়, বাংলাদেশ ব্যাপক অগ্রগতি প্রত্যক্ষ করতে সক্ষম হয়েছে। কোভিড-১৯ মহামারী এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্বজুড়ে যখন কঠিন সময় চলছে; তখন সরকার ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকার রেকর্ড বাজেট রাখতে সক্ষম হয়েছে।”

তিনি বলেন, “অনেক উন্নত দেশের অর্থনীতি যখন সংগ্রাম করছে, তখন আমরা এই বিশাল বাজেট দিতে পেরেছি।” প্রধানমন্ত্রী মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে সরকারের গৃহীত বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরেন এবং বিভিন্ন খাতে তার সরকারের সাফল্য তুলে ধরেন।

XS
SM
MD
LG