অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশ ও এএফডি’র মধ্যে ৩০ কোটি ৩০ লাখ ডলারের ঋণ চুক্তি সই


এএফডি লোগো। (ফাইল ছবি)
এএফডি লোগো। (ফাইল ছবি)

বাংলাদেশ এবং ফ্রান্সের উন্নয়ন সংস্থা, এজেন্স ফ্রান্স ডি ডেভেলপমেন্ট (এএফডি)-এর মধ্যে, মোট ২৭ কোটি ৭০ লাখ ইউরো (প্রায় ৩০ কোটি ৩০ লাখ ডলার) ঋণ সুবিধা চুক্তি (সিএফএ) সই হয়েছে। রোববার (২৫ জুন) অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২২ জুন বাংলাদেশের প্রতিনিধি হিসেবে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব শরিফা খান এবং বাংলাদেশের জন্য এএফডি কান্ট্রি ডিরেক্টর বেনোইট চ্যাসাটে এই সিএফএ চুক্তিতে সই করেন। ঋণ সহায়তা চুক্তির আওতায়, বিআরটি প্রকল্পের জন্য ৬ কোটি ২০ লাখ ইউরো, চট্টগ্রাম মেট্রোপলিটন স্যুয়ারেজ প্রকল্পের জন্য ১৭ কোটি ৫০ লাখ ইউরো এবং বাংলাদেশ এনভায়রনমেন্টাল সাসটেইনেবল অ্যান্ড ট্রান্সফরমেশন(বিইএসটি) প্রকল্পের জন্য ৪ কোটি ইউরো প্রদান করবে এএফডি।

বৃহত্তর ঢাকা সাসটেইনেবল আরবান ট্রান্সপোর্ট প্রজেক্ট (বিআরটি কোম্পানি কম্পোনেন্ট) নামে পরিচিত প্রথম প্রকল্পের লক্ষ্য, গাজীপুর সিটি কর্পোরেশন (জিসিসি)-এ একটি টেকসই নগর পরিবহন ব্যবস্থা প্রতিষ্ঠা করা। এই প্রকল্পটি একটি ২০ কিলোমিটার বাস র‌্যাপিড ট্রানজিট (বিআরটি) করিডোর প্রবর্তন করবে; যা সমন্বিত শহুরে গতিশীলতার জন্য একটি সামগ্রিক সমাধান প্রদানের জন্য পাইলট প্রকল্প হিসেবে কাজ করছে।

দ্বিতীয় প্রকল্প হলো উত্তর কাট্টলীর জন্য চট্টগ্রাম মেট্রোপলিটন পয়ঃনিষ্কাশন প্রকল্প। এটি চট্টগ্রাম শহরের উত্তর-পশ্চিম অংশে অবস্থিত উত্তর কাট্টলী ক্যাচমেন্ট এলাকার জন্য একটি পয়ঃনিষ্কাশন ব্যবস্থা এবং বর্জ্য-পানি পরিশোধন অবকাঠামো নির্মাণ করবে।

আর তৃতীয় প্রকল্প, বাংলাদেশ এনভায়রনমেন্টাল সাসটেইনেবিলিটি অ্যান্ড ট্রান্সফরমেশন (বিইএসটি) প্রকল্প এএফডি এবং বিশ্বব্যাংকের যৌথ প্রচেষ্টা। এর লক্ষ্য হলো বাংলাদেশে পরিবেশগত বিধিবিধান এবং প্রয়োগ বৃদ্ধি করা। প্রকল্পটি দেশের কারিগরি ও প্রশাসনিক সক্ষমতাকে শক্তিশালী করে, দূষণ রোধ এবং পরিবেশের গুণগতমান উন্নত করার ওপর দৃষ্টি নিবদ্ধ করে।

এএফডি ফরাসি সরকারের পক্ষ থেকে সরকারি উন্নয়ন সহায়তা বাস্তবায়নে নিয়োজিত একটি দ্বিপক্ষীয় উন্নয়ন সংস্থা। এএফডি ২০১২ সাল থেকে বাংলাদেশে সক্রিয়ভাবে কাজ করছে।

XS
SM
MD
LG