অ্যাকসেসিবিলিটি লিংক

সুদানের আরএসএফ নেতা ৪৮ ঘণ্টা অস্ত্রবিরতির ঘোষণা দিলেন


ফাইল ছবি—জেনারেল মোহামেদ হামদান দাগালো সুদানের খার্তুমে অবস্থিত র‍্যাপিড সাপোর্ট ফোর্সেসের সদর দপ্তরে সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন (১৯ ফেব্রুয়ারি, ২০২৩)
ফাইল ছবি—জেনারেল মোহামেদ হামদান দাগালো সুদানের খার্তুমে অবস্থিত র‍্যাপিড সাপোর্ট ফোর্সেসের সদর দপ্তরে সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন (১৯ ফেব্রুয়ারি, ২০২৩)

সুদানের আধা সামরিক বাহিনী র‍্যাপিড সাপোর্ট ফোর্সেসের (আরএসএফ) নেতা ঈদুল আজহা উপলক্ষে মঙ্গলবার থেকে পরবর্তী ৪৮ ঘণ্টার জন্য অস্ত্রবিরতির ঘোষণা দিয়েছেন। মোহাম্মেদ হামদান দাগালো আরও জানান, সুদানের সামরিক বাহিনীর সঙ্গে যুদ্ধ শুরুর পর থেকে তার বাহিনীর সদস্যদের বেসামরিক ব্যক্তিদের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের জন্য জবাবদিহির মুখোমুখি করবেন তিনি। তবে দাগালোর মানবাধিকার লঙ্ঘনের দুর্বল রেকর্ড ও অসংখ্যবার যুদ্ধবিরতির প্রচেষ্টা ব্যর্থ হওয়ার প্রেক্ষাপটে এ বিষয়টি নিয়ে বিশ্লেষকরা খুব একটা আশাবাদী নন।

সুদানের আধা সামরিক র‍্যাপিড সাপোর্ট ফোর্সেসের কমান্ডার, মোহামেদ হামদান দাগালো ঈদুল আজহা উদযাপনের জন্য মঙ্গলবার ভোর থেকে শুরু করে বুধবার পর্যন্ত ৪৮ ঘণ্টার যুদ্ধবিরতির ঘোষণা দেন। তিনি হেমেতি নামেও পরিচিত।

আল হাদাথ টিভি চ্যানেল ভয়েস অফ আমেরিকাকে একটি অডিও অ্যাড্রেস দিয়েছে। হেমেতি মুসলিমদের ঈদুল আজহা উৎসবের প্রতি সম্মান জানিয়ে ২ দিনের একতরফা যুদ্ধবিরতির ঘোষণা দিয়েছেন।

তিনি জানান, তার বাহিনী নিজ নিজ অবস্থানে থাকবে এবং প্রয়োজন হলে শুধুমাত্র আত্মরক্ষার উদ্যোগ নেবে।

হেমেতি উল্লেখ করেন, এই একপাক্ষিক যুদ্ধবিরতি তার বাহিনীর যুদ্ধ ও বেসামরিক ব্যক্তিদের দুর্ভোগের অবসান ঘটানোর স্বদিচ্ছার প্রতি অঙ্গীকার প্রকাশ করছে।

হেমেতি আরও জানান, তিনি আশা করছেন যে এই দিনগুলোতে দেশের মানুষ একে অপরকে ক্ষমা করবে ও ঝগড়া বিবাদ ভুলে একাত্ম হবে। সুদানের মানুষের কথা উল্লেখ করে তিনি বলেন, তিনি তাদের জন্য গভীর আবেগ ধারণ করেন, কারণ তারা চলমান সংঘাতের কারণে দুর্ভোগ পোহাচ্ছে এবং করুণ মানবিক পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছে। এতে তাদের জীবন-জীবিকা প্রভাবিত হয়েছে। তিনি জানান, তারা এই যুদ্ধ শেষ করতে অঙ্গীকারবদ্ধ এবং আশা করছেন, আবার সবাই বলিষ্ঠ ও একাত্ম হবে।

এই প্রতিবেদন সম্পর্কে মন্তব্য করার জন্য ভয়েস অফ আমেরিকা সার্বভৌম কাউন্সিল চেয়ারম্যানের কার্যালয় ও সেনাপ্রধান আবদেল-ফাত্তাহ বুরহানের গণমাধ্যম ও তথ্য বিভাগের প্রধান আল-তাহির আবু হাজাহ’র সঙ্গে যোগাযোগ করলেও তিনি উত্তর দেননি।

জাতিসংঘ বলছে, ১৫ এপ্রিল থেকে সুদানে সংঘাত শুরুর পর ২৫ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছে। দেশের ভেতরেই বাস্তুচ্যুত হন ২০ লাখ মানুষ।

XS
SM
MD
LG