অ্যাকসেসিবিলিটি লিংক

অভিন্ন দেওয়ানি বিধি নিয়ে প্রধানমন্ত্রীকে কটাক্ষ প্রবীণ কংগ্রেস নেতা পি চিদম্বরম-এর: "দেশ আর পরিবার এক নয়"


প্রবীণ কংগ্রেস নেতা পি চিদম্বরম এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।
প্রবীণ কংগ্রেস নেতা পি চিদম্বরম এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

মঙ্গলবার ২৭ জুন ভারতের মধ্য প্রদেশের ভোপালের সভা থেকে অভিন্ন দেওয়ানি বিধি তথা ইউনিফর্ম সিভিল কোডের পক্ষে চড়া সওয়াল করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বলেছিলেন, “এক দেশে কখনও দুটো আইন চলতে পারে? একই পরিবারের সদস্যদের জন্য কি কখনও পৃথক নিয়ম বলবৎ হয়?”

বুধবার ২৮ জুন এই পরিপ্রেক্ষিতে মোদীকে পাল্টা বিঁধলেন প্রবীণ কংগ্রেস নেতা পি চিদম্বরম। তিনি লিখেছেন, “প্রধানমন্ত্রীকে আগে বুঝতে হবে, দেশ আর পরিবার এক বিষয় নয়। পরিবারের সদস্যদের মধ্যে রক্তের সম্পর্ক থাকে। আর দেশের মানুষের বাঁধুনির মৌলিক জায়গাটা হল সংবিধান।”

এখানেই থামেননি চিদম্বরম। প্রাক্তন অর্থ ও স্বরাষ্ট্রমন্ত্রী আরও লিখেছেন, “পরিবারের সদস্যদের মধ্যেও বৈচিত্র থাকে। আর দেশের মানুষের উপর কখনও সংখ্যাগরিষ্ঠের আধিপত্যবাদের সরকার কোনও কিছু চাপিয়ে দিতে পারে না।”

অভিন্ন দেওয়ানি বিধি বা ইউনিফর্ম সিভিল কোড হল ভারতে নাগরিকদের ব্যক্তিগত বিষয়ে অভিন্ন আইন। যা জাত, ধর্ম নির্বিশেষে সব নাগরিকের উপর সমানভাবে প্রযোজ্য হবে। বর্তমানে, বিভিন্ন সম্প্রদায়ের ব্যক্তিগত আইন চালু আছে যা তাদের ধর্মীয় বিধান দ্বারা পরিচালিত হয়। বিয়ে, বিবাহ বিচ্ছেদ, দত্তক নেওয়া, ভরণপোষণের বিষয়গুলি ব্যক্তিগত আইনের আওয়ায় পড়ে। এই ব্যাপারে আদালতও হস্তক্ষেপ করতে পারে না। গতকাল প্রধানমন্ত্রী মোদী তিন তালাক নিয়েও সরব হয়েছিলেন।

২০২৪-এর ভোটের আগে অভিন্ন দেওয়ানি বিধির প্রসঙ্গ উস্কে দিয়েছেন প্রধানমন্ত্রী। যা নিয়ে গতকাল থেকেই জাতীয় রাজনীতিতে আলোচনা শুরু হয়েছে। পর্যবেক্ষকদের অনেকের মতে, মেরুকরণকে তীব্র করতেই ইউনিভার্সাল সিভিল কোডের প্রসঙ্গ তুলেছেন মোদী। অন্যদিকে চিদম্বরম এও বলেছেন, বেকারত্ব, মূল্যবৃদ্ধি, আর্থিক অধোগতি–এসব ঢাকতেই এখন নতুন মোড়কে অভিন্ন দেওয়ানি বিধির প্রসঙ্গ তুলেছেন প্রধানমন্ত্রী।

XS
SM
MD
LG