অ্যাকসেসিবিলিটি লিংক

এক দফা আন্দোলনের ধরন ভিন্ন রকম হবে: ফখরুল


বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। (ফাইল ছবি)
বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। (ফাইল ছবি)

এক দফা আন্দোলনের ধরন ‘ভিন্ন রকম’ হবে বলে জানিয়েছেন বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। শনিবার (১ জুলাই) বিএনপি চেয়ারপার্সনের গুলশান কার্যালয়ে সাংবাদিকদের তিনি এ কথা জানান।

বিএনপি মহাসচিব বলেন, “বর্তমান সরকার, নির্দলীয় সরকারের অধীনে আগামী নির্বাচন অনুষ্ঠানের দাবি মানতে বাধ্য হবে; কারণ বিএনপি জনগণকে সম্পৃক্ত করে ‘ভিন্ন রকম’ আন্দোলন করতে যাচ্ছে।” এসময় তিনি আশ্বস্ত করেন, তারা রাস্তায় সহিংসতা এড়াতে হরতাল-অবরোধের মতো কঠোর কর্মসূচি ঘোষণা করবেন না।

মির্জা ফখরুল বলেন, “নিঃসন্দেহে আগের আন্দোলন থেকে কিছুটা ভিন্ন হবে এবং জনগণের সম্পৃক্ততা বাড়বে।তবে, একটা ব্যাপারে আমরা নিশ্চয়তা দিতে পারি যে, আমাদের এই আন্দোলন, প্রথম থেকেই যেটা শুরু করেছি, সেটা হচ্ছে যে জনগণকে সম্পৃক্ত করে আন্দোলন। আমি বিশ্বাস করি, এই আন্দোলনের মাধ্যমে চূড়ান্তভাবে সরকার বাধ্য হবে, পদত্যাগ করে একটা নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের ব্যবস্থা করতে।”

বিএনপি মহাসচিব বলেন, “আমরা আগেই বলেছি, আমরা হরতাল-অবরোধের মতো কোনো কর্মসূচিতে সচেতনভাবে যেতে চাচ্ছি না। আমাদের সহিংস পথে যাওয়া প্রশ্নই উঠতে পারে না। সরকার যদি কোনোভাবে ওই দিকে ঠেলে দেয়, তবে সে দায় সরকারের। শান্তিপূর্ণভাবে আন্দোলনটা করছি, শান্তিপূর্ণভাবে আন্দোলনে আমরা চূড়ান্ত পর্যায়ে যেতে চাই।”

বিএনপির আন্দোলন হাঁকডাকে সীমাবদ্ধ: দীপু মনি

এদিকে, গত মঙ্গলবার (২৭ জুন) চাঁদপুরে, আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, বিএনপির আন্দোলন হাঁকডাক-এর মধ্যেই সীমাবদ্ধ।

দীপু মনি বলেন, “ওরা অবশ্য বেশ কয়েক বছর আগে থেকেই ঈদের পর আন্দোলন করছে। আমরাতো জানি, আন্দোলনে জনগণের সম্পৃক্ততা থাকে। জনগণের সম্পৃক্ততা ছাড়া জনবিচ্ছিন্ন হয়ে এবং সত্যিকারের ইস্যু ছাড়া কোনো আন্দোলন হয় না। সে কারণেই বিএনপির সব আন্দোলনই শুধুমাত্র হাঁকডাকে সীমাবদ্ধ থাকে।”

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আরো বলেন, “যারা অতীতে গণতন্ত্রকে হত্যা করেছে, স্বৈরশাসন চালিয়েছে, কারফিউ দিয়ে দেশ চালিয়েছে, গ্রেনেড মেরে মানুষ হত্যা করেছে; তাদের হাতে গণতন্ত্র কখনো নিরাপদ নয়, ছিলো না। কাজেই তারা আজ গণতন্ত্রের জন্য যতোই মায়াকান্না করুক, দেশবাসী জানে, গণতন্ত্র কার হাতে নিরাপদ।”

XS
SM
MD
LG