অ্যাকসেসিবিলিটি লিংক

পদ্মা সেতুতে পরীক্ষামূলকভাবে চালু হয়েছে ইলেকট্রনিক টোল আদায় ব্যবস্থা


পদ্মা সেতুতে পরীক্ষামূলকভাবে চালু হয়েছে ইলেকট্রনিক টোল আদায় ব্যবস্থা
পদ্মা সেতুতে পরীক্ষামূলকভাবে চালু হয়েছে ইলেকট্রনিক টোল আদায় ব্যবস্থা

বাংলাদেশের পদ্মা সেতুতে পরীক্ষামূলকভাবে শুরু হয়েছে ইলেকট্রনিক টোল কালেকশন সিস্টেম (ইটিসিএস)।

বুধবার (৫ জুলাই) থেকে সয়ংক্রিয় এই টোল আদায়ের আওতায় আনা হয়েছে ১৪টি বুথ। বাকি তিন বুথে মোটরসাইকেলের জন্য আগের মতো ম্যানুয়ালি রাখা হয়েছে।

এ ছাড়া সেতুর যান চলাচল পর্যবেক্ষণে মাওয়া প্রান্তে চালু হয়েছে পদ্মা ব্রিজ ট্রাফিক মনিটরিং সেন্টার। রেডিও ফিকোয়েন্সি আইডেন্টিফিকেশন (আরএফআইডি) পদ্ধতিতে চলন্ত অবস্থায় টোল আদায়ের সুযোগ সৃষ্টি হয়েছে। এই পদ্ধতির জন্য রেজিস্ট্রেশন করা গাড়ি টোল প্লাজার সামনে আসতেই ১ নম্বর বুথ থেকে স্ক্যানারে গাড়ি শনাক্ত করে। নির্ধারিত টোল কেটে ব্যারিয়ার ওঠে এবং স্ক্রিনে ব্যালেন্স দেখা যায়।

বুধবার সকাল সাড়ে ১০টার দিকে সেতুসচিব স্মার্ট পদ্ধতিতে টোল পরিশোধ করে টোল প্লাজা অতিক্রম করেন।

২ নম্বর বুথের নাম হাইব্রিড। আরএফআইডি, টাচ অ্যান্ড গো এবং ক্যাশ—এই তিন পদ্ধতিতে টোল পরিশোধের সুযোগ থাকবে এখানে। আর ৩ থেকে ৭ নম্বর এই পাঁচটি বুথে টাচ অ্যান্ড গো এবং ক্যাশ পদ্ধতি চালু হয়েছে।

সেতুর দুই পারে একই রকম ব্যবস্থা রাখা হয়েছে। আর সেতুর যান চলাচল পর্যবেক্ষণে মাওয়া প্রান্তে চালু হয়েছে পদ্মা ব্রিজ ট্রাফিক মনিটরিং সেন্টার।

সেতুসচিব মো. মঞ্জুর হোসন বলেন, পরীক্ষামূলকভাবে স্মার্ট টোল আদায় শুরু হওয়ায় দুই পারে দুইটি বুথ বাড়ানো হয়েছে। তাই এখন সেতুর দুই পারে প্রবেশ পথে ১৭টি টোল বুথ চালু। ইলেকট্রনিক টোলের আওতায় আনা হয়েছে ১৪টি টোল বুথ।

মাওয়া প্রান্তের পদ্মা সেতু উত্তর থানার পূর্ব পাশে ইটিসিএস রেজিস্ট্রেশন বুথ চালু হয়েছে। পুরোপুরি এই পদ্ধতি চালু হলে যানবাহনগুলোকে অপেক্ষায় থাকতে হবে না, জটলামুক্ত থাকবে টোলপ্লাজা।

এদিকে ইলেকট্রনিক পদ্ধতি ব্যবহারের খবরে উচ্ছ্বাস প্রকাশ করেছেন সেতু ব্যবহাকারীরা।

প্রসঙ্গত, সেতুর মাওয়া প্রান্তের ৮ নম্বর এবং জাজিরা প্রান্তের ৮ ও ৯ নম্বর মোট তিনটি বুথে মোটরসাইকেলের জন্য আগের মতো ম্যানুয়ালি কম্পিউটারে টোল আদায় হবে।

XS
SM
MD
LG