অ্যাকসেসিবিলিটি লিংক

ভারতের ওড়িশায় ভয়াবহ বালেশ্বর ট্রেন দুর্ঘটনায় তথ্য লোপাটের অভিযোগ সিবিআই গ্রেফতার করল তিন রেল আধিকারিককে


বালেশ্বর ট্রেন দুর্ঘটনা
বালেশ্বর ট্রেন দুর্ঘটনা

ভারতের ওড়িশার বালেশ্বরের মর্মান্তিক ট্রেন দুর্ঘটনায় তিন রেল আধিকারিককে গ্রেফতার করল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই। সংবাদ সূত্রের খবর, সিনিয়র সেকশন ইঞ্জিনিয়ার অরুণ কুমার মোহান্ত, সেকশন ইঞ্জিনিয়ার মহম্মদ আমির খান এবং টেকনিশিয়ান পাপ্পু কুমারকে গ্রেফতার করেছে সিবিআই। এই তিনজনকে আগেই আটক করে জেরা করা হচ্ছিল। শুক্রবার ৭ জুলাই সিবিআই সূত্রে জানা গেছে, তদন্তে সহযোগিতা না করা এবং তথ্যপ্রমাণ লোপাটের অভিযোগে তিন রেল কর্মীকে গ্রেফতার করা হয়েছে।

ধৃতদের বিরুদ্ধে তথ্যপ্রমাণ লোপাট সহ নানা অভিযোগে মামলা দায়ের করা হয়েছে। ভারতীয় দণ্ডবিধির ৩০৪ ও ২০১ ধারায় মামলা রুজু হয়েছে বলে খবর।

এই দুর্ঘটনার প্রথমদিন থেকেই রেল দুর্ঘটনার তদন্ত নিয়ে সংবাদমাধ্যমের সামনে নীরব ছিল সিবিআই। ফলে ওই তিন রেলকর্মীকে আটক করার পরে তাঁদের জিজ্ঞাসাবাদ নিয়েও সেভাবে কোনও তথ্য পাওয়া যায়নি। শুক্রবার জানা গেছে, ওই তিনজনকে গ্রেফতার করা হয়েছে। কোনও যান্ত্রিক ত্রুটি, সিগন্যাল বিভ্রাট, অন্তর্ঘাত না কি রেলকর্মীর গাফিলতি - ঠিক কী কারণে এই বিপর্যয় ঘটেছিল, তা নিয়ে একাধিক প্রশ্ন রয়েছে। এইসব প্রশ্নের উত্তর খুঁজতেই তদন্ত চালাচ্ছে সিবিআই।

একাধিক রেলকর্মীর মোবাইল ফোন বাজেয়াপ্ত করা হয়েছে। তাঁদের কল রেকর্ড খতিয়ে দেখা হয়। ঘটনার দিনের হোয়াটসঅ্যাপ মেসেজ, ইন্টারনেট সার্চ হিস্ট্রিও খতিয়ে দেখা হচ্ছে। তদন্তের খাতিরেই করমণ্ডল এক্সপ্রেস, বেঙ্গালুরু-হাওড়া সুপারফাস্ট এক্সপ্রেসের লোকো পাইলটদেরও জিজ্ঞাসাবাদ করা হয়েছে।

উল্লেখ্য, গত ২ জুন ভয়াবহ ট্রেন দুর্ঘটনা হয় বালেশ্বরের বাহানাগা এলাকায়। চেন্নাইগামী করমণ্ডল এক্সপ্রেস ল্যুপ লাইনে ঢুকে একটি মালগাড়িকে ধাক্কা মারে। দুর্ঘটনাগ্রস্ত হয় বেঙ্গালুরু-হাওড়া সুপারফাস্ট এক্সপ্রেস-ও। দুর্ঘটনার অভিঘাতে একটি মালগাড়ির কামরার উপর উঠে যায় করমণ্ডলের ইঞ্জিন। দুর্ঘটনায় মৃত্যু হয় ২৮৮ জনের।

XS
SM
MD
LG