অ্যাকসেসিবিলিটি লিংক

এক ধাক্কায় অনেকটাই কমছে ভারতে রেলযাত্রার খরচ


ভারতে রেলযাত্রার খরচ কমতে চলেছে অনেকটাই। (ফাইল ছবি)
ভারতে রেলযাত্রার খরচ কমতে চলেছে অনেকটাই। (ফাইল ছবি)

ভারতে রেলযাত্রার খরচ কমতে চলেছে অনেকটাই। বন্দে ভারত সহ অন্যান্য ট্রেনগুলিতে এসি চেয়ার কার এবং এক্সিকিউটিভ ক্লাসের ভাড়া ২৫ শতাংশ কমানোর সিদ্ধান্ত নিয়েছে রেলমন্ত্রক। ট্রেনে যাতায়াত ব্যবস্থা আরও যাতে সুলভ এবং আরামদায়ক হয় তার জন্য এসি সিটিং কামরার ভাড়ায় ছাড় দেওয়ার ব্যবস্থা চালু করার জন্য জোনাল রেলওয়ের হাতে ক্ষমতা তুলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সংবাদ সূত্রের খবর, যে সমস্ত ট্রেনে বসার বন্দোবস্তযুক্ত এসি কামরা রয়েছে, অর্থাৎ এসি চেয়ার কার এবং এক্সিকিউটিভ ক্লাস থাকা সমস্ত ট্রেনের ক্ষেত্রেই ভাড়া কমছে ২৫% পর্যন্ত। এর মধ্যে অনুভূতি এবং ভিস্তাডোম কোচও রয়েছে। মূল ভাড়ার উপর সর্বোচ্চ ২৫ শতাংশ পর্যন্ত ছাড় দেওয়া হবে বলে জানা গেছে। অন্যান্য জিনিস, যেমন আসন সংরক্ষণ বাবদ ভাড়া, সুপার ফাস্ট চার্জ, জিএসটি ইত্যাদি আলাদাভাবে নেওয়া হবে। এছাড়া আসন বুকিং কেমন হচ্ছে তার উপর নির্ভর করে প্রয়োজন মতো যে কোনও শ্রেণি কিংবা সমস্ত শ্রেণির টিকিটের উপরেই ছাড় দেওয়া যেতে পারে বলে জানানো হয়েছে।

ভারতীয় রেলের তরফে আরও জানানো হয়েছে, গত ৩০ দিনে ট্রেনের যে শ্রেণিগুলিতে ৫০ শতাংশের বেশি আসন ভর্তি হয়ে গেছে, শুধুমাত্র সেগুলিতেই ছাড় দেওয়ার কথা ভাবা হবে। ছাড়ের পরিমাপ নির্ধারণ করা হবে প্রতিযোগিতামূলক পরিবহনের ভাড়া কেমন, তার ভিত্তিতে।

তবে যেসব যাত্রীরা ইতিমধ্যেই আসন সংরক্ষণ করে ফেলেছেন, তাঁরা কোনও রিফান্ড পাবেন না, জানিয়েছে রেল।যদি কোনও ট্রেনে কোনও নির্দিষ্ট কামরায় ফ্লেক্সি ফেয়ার চালু থাকে এবং আসন ভর্তির সংখ্যা কম হয়, তাহলে বুকিং বাড়ানোর প্রয়োজনে ছাড় তুলে নেওয়া হতে পারে বলে জানিয়েছে রেল। স্পেশাল ট্রেন, যেগুলি ছুটি কিংবা উৎসবের সময় চালানো হয় সেগুলির ভাড়ায় কোনও ছাড় দেওয়া হচ্ছে না বলে জানা গেছে।

XS
SM
MD
LG