অ্যাকসেসিবিলিটি লিংক

বুধবার ঢাকায় সমাবেশ, একদফা আন্দোলনের ঘোষণা দেবে বিএনপি


বিএনপি
বিএনপি

বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি বুধবার (১২ জুলাই) রাজধানী ঢাকায় সমাবেশ করছে। এই সমাবেশে নিরপেক্ষ সরকারের অধীনে আগামী জাতীয় নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে বর্তমান সরকারের পদত্যাগের দাবিতে একদফা আন্দোলনের ঘোষণা দেবে বলে দলটির পক্ষ থেকে জানানো হয়েছে।

বুধবার দুপুর ২টায় নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে জনসভা করার কথা রয়েছে। এই জনসভায় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এক দফা আন্দোলন শুরুর কর্মসূচি ঘোষণা করবেন।

এদিকে, বিএনপির সঙ্গে যুগপৎ কর্মসূচি পালন করছে ছয়টি দলের প্ল্যাটফর্ম গণতন্ত্র মঞ্চ। এই জোট বুধবার বিকাল ৪টায় জাতীয় প্রেস ক্লাবে সভা করে এক দফা আন্দোলনে তাদের অংশগ্রহণের ঘোষণা দেবে। এ ছাড়া, ১২-দলীয় জোট বেলা ১২টায় ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সামনে একটি সমাবেশ থেকে অনুরূপ ঘোষণা দেয়ার কথা রয়েছে।

অন্যদিকে, বুধবার বিভিন্ন সময়ে বিজয়নগর জাতীয়তাবাদী সমমনা জোট, তেজগাঁওয়ে লিবারেল ডেমোক্রেটিক পার্টি ও গণফোরাম এবং মতিঝিলে পিপলস পার্টি, নয়াপল্টনে লেবার পার্টি তাদের কর্মসূচি থেকে একই ধরণের ঘোষণা দেবে বলে সে সব দলের পক্ষ থেকে জানানো হয়।

এছাড়া, গণ অধিকার পরিষদের দুটি বিভক্ত গ্রুপ (একটির নেতৃত্বে রেজা কিবরিয়া এবং অন্যটির নেতৃত্বে নুরুল হক নুর), গণতান্ত্রিক বাম ঐক্য, সমমনা গণতান্ত্রিক পেশাজীবী জোট এবং সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ জাতীয় প্রেস ক্লাবের সামনে সমাবেশ করবে এবং এক দফা আন্দোলনে তাদের অংশগ্রহণের ঘোষণা দেবেন।

এসব দল ও জোটের সঙ্গে বিএনপি পৃথক বৈঠক করে তাদের কর্মপন্থা চূড়ান্ত করেছে। বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, “বিএনপিসহ যুগপৎ আন্দোলনের সঙ্গে জড়িত দলগুলো নিজ নিজ অবস্থান থেকে এক দফা আন্দোলনের যৌথ ঘোষণা দেবে।”

তিনি বলেন, “আমরা মনে করি এই জাতীয় ঘোষণার মাধ্যমে জাতি আশাবাদী এবং উৎসাহিত হবে। এটি বর্তমান সরকারের পদত্যাগ নিশ্চিত করতে, আন্দোলন আরো তীব্র করতে সহায়তা করবে।”

এর আগে, সোমবার (১০ জুলাই) এক কর্মসূচিতে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছিলেন, তাদের দল ও জোটের শরিকরা বুধবার(১২ জুলাই) তাদের চলমান আন্দোলনের চূড়ান্ত কর্মসূচি ঘোষণা করতে যাচ্ছে।

মির্জা ফখরুল বলেছিলেন, “আমরা যুগপৎ আন্দোলনের সঙ্গে জড়িত সব দল, গণতন্ত্র পুনরুদ্ধার এবং সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের জন্য ১২ জুলাই নিজ নিজ জায়গা থেকে নতুন যাত্রা ঘোষণা করার সিদ্ধান্ত নিয়েছি।”

ঢাকা মহানগর উত্তর শাখার আহ্বায়ক আমান উল্লাহ আমান জানান, তাদের সমাবেশ সম্পূর্ণ শান্তিপূর্ণ হবে এবং তা সফল করতে তারা সর্বাত্মক প্রস্তুতি গ্রহণ করেছে। তিনি বলেন, “আমরা আশা করি, সর্বস্তরের মানুষের অংশগ্রহণে আমাদের সমাবেশ জনসমুদ্রে পরিণত হবে। আমরা বিশ্বাস করি, ঢাকাবাসী তাদের দাবি নিয়ে রাজপথে নামবে।”

XS
SM
MD
LG