অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে জুন মাসে সড়ক দুর্ঘটনায় ৫১৬ জন মারা গেছেন—আরএসএফের তথ্য


বাংলাদেশে জুন মাসে সড়ক দুর্ঘটনায় ৫১৬ জন মারা গেছেন—আরএসএফের তথ্য
বাংলাদেশে জুন মাসে সড়ক দুর্ঘটনায় ৫১৬ জন মারা গেছেন—আরএসএফের তথ্য

চলতি বছরের জুন মাসে বাংলাদেশে ৫৫৯টি সড়ক দুর্ঘটনায় ৫১৬ জন নিহত এবং ৮১২ জন আহত হয়েছেন। নিহতের মধ্যে ৭৮ জন নারী এবং ১১৪ জন শিশু।

বুধবার (১২ জুলাই) বেসরকারি প্রতিষ্ঠান রোড সেফটি ফাউন্ডেশনের (আরএসএফ) প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে। প্রতিবেদন অনুযায়ী, এই সময় ২০৭টি মোটরসাইকেল দুর্ঘটনায় ১৬৯ জন নিহত হয়েছেন; যা মোট নিহতের ৩৩ দশমিক ৭৫ শতাংশ। দুর্ঘটনায় ৯৯ জন পথচারী নিহত হয়েছেন; যা মোট নিহতের ১৯ দশমিক ১৮ শতাংশ। যানবাহনের চালক ও সহকারী নিহত হয়েছেন ৭৬ জন। যা মোট নিহতের ১৪ দশমিক ৭২ শতাংশ।

এ ছাড়া একই সময়ে ৯টি নৌপথে দুর্ঘটনায় ৯ জন নিহত ও ৭ জন নিখোঁজ এবং ২১টি রেল দুর্ঘটনায় কমপক্ষে ১৮ জন নিহত ও ১১ জন আহত হয়েছেন। এই সময়ে দুর্ঘটনায় অন্তত ৩৮টি কোরবানির পশুও মারা গেছে।

৯টি জাতীয় দৈনিক, ৭টি অনলাইন নিউজ পোর্টাল ও ইলেকট্রনিক মিডিয়ার প্রকাশিত প্রতিবেদনের ভিত্তিতে এ তথ্য প্রস্তুত করেছে আরএসএফ।

রোড সেফটি ফাউন্ডেশনের পর্যবেক্ষণ ও বিশ্লেষণ বলছে, দুর্ঘটনাগুলোর মধ্যে ২৪৭টি (৪৪ দশমিক ১৮ শতাংশ) আঞ্চলিক সড়কে, ১৮২টি (৩২ দশমিক ৫৫ শতাংশ) জাতীয় সড়কে, ৫৯টি (১০ দশমিক ৫৫ শর্তাংশ) গ্রামীণ সড়কে এবং অন্য স্থানে তিনটি (০ দশমিক ৫৩ শতাংশ) সংঘটিত হয়েছে।

অন্যদিকে, মোট দুর্ঘটনার মধ্যে ২৬৮টি (৪৭ দশমিক ৯৪ শর্তাংশ) নিয়ন্ত্রণ হারিয়ে ফেলার কারণে এবং ১০৯টি (১৯ দশমিক ৪৯ শর্তাংশ) সংঘর্ষের কারণে ঘটেছে।

এ ছাড়া ৯৭টি দুর্ঘটনার মধ্যে ১৭ দশমিক ৩৫ শর্তাংশ ঘটেছে পথচারীদের কারণে, ৭২টি দুর্ঘটনার মধ্যে ১২ দশমিক ৮৮ শতাংশ গাড়ির পেছনের দিকে আঘাতের কারণে এবং ২ দশমিক ৩২ শর্তাংশ অন্য কারণে ঘটেছে।

XS
SM
MD
LG