অ্যাকসেসিবিলিটি লিংক

শেখ হাসিনাকে ছাড়া নির্বাচন হবে না—সেতুমন্ত্রী ওবায়দুল কাদের


রাজধানী ঢাকার বায়তুল মোকাররম দক্ষিণ গেটে বিএনপির পাল্টা কর্মসূচি হিসেবে আওয়ামী লীগের ঢাকা মহানগর দক্ষিণ ও উত্তর শাখা আয়োজিত যৌথ শান্তি সমাবেশ।
রাজধানী ঢাকার বায়তুল মোকাররম দক্ষিণ গেটে বিএনপির পাল্টা কর্মসূচি হিসেবে আওয়ামী লীগের ঢাকা মহানগর দক্ষিণ ও উত্তর শাখা আয়োজিত যৌথ শান্তি সমাবেশ।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ছাড়া কোনো নির্বাচন হবে না।আমাদের এক দফা দাবি, তা হলো শেখ হাসিনার অধীনে সংবিধান অনুযায়ী নির্বাচন। যেখানে বিএনপির (বাংলাদেশ জাতীয়তাবাদী দল) এক দফা দাবি শেখ হাসিনার পদত্যাগ, আমাদের দাবি উল্টো”।

রাজধানী ঢাকার বায়তুল মোকাররম দক্ষিণ গেটে বিএনপির পাল্টা কর্মসূচি হিসেবে আওয়ামী লীগের ঢাকা মহানগর দক্ষিণ ও উত্তর শাখা আয়োজিত যৌথ শান্তি সমাবেশে বিএনপির সরকার পতনের এক দফা আন্দোলনের কথা উল্লেখ করে তিনি এ কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, “বিএনপির এক দফা দাবি শেখ হাসিনার পদত্যাগ। শেখ হাসিনাকে ছাড়া আমাদের নির্বাচন হবে না। বিএনপি জানে তারা নির্বাচনে হেরে যাবে। শেখ হাসিনার জনপ্রিয়তার মুখে তারা ভেসে যাবে। তাই তারা শেখ হাসিনাকে হিংসা করে”।

ওবায়দুল কাদের বলেন, উন্নয়ন শেখ হাসিনার অপরাধ। তাঁর অপরাধ তিনি ২০৪১ সালের মধ্যে একটি স্মার্ট বাংলাদেশ গড়ার স্বপ্ন দেখছেন।

বিএনপির একটি স্বপ্নের মৃত্যু হয়েছে উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন, তারা এখন আবার স্বপ্ন দেখছে। তিনি প্রশ্ন করেন, “তারা কী স্বপ্ন দেখছে, শেখ হাসিনার পদত্যাগ?”

ওবায়দুল কাদের বলেন, “আপনারা (বিদেশি প্রতিনিধিদল) অবাধ ও সুষ্ঠু নির্বাচন চান। আমরাও তা চাই। যে কেউ অবাধ ও সুষ্ঠু নির্বাচন বাধাগ্রস্ত করার চেষ্টা করলে তা প্রতিহত করা হবে”।

তিনি বলেন, তাদের এক দফা সংবিধান অনুযায়ী নির্বাচন এবং এই লক্ষ্য অর্জনে তারা কাজ করে যাচ্ছেন।

দলের নেতাদের ঐক্যবদ্ধভাবে কার্যক্রম পরিচালনার জন্য প্রস্তুত থাকার আহ্বান জানিয়ে ওবায়দুল কাদের বলেন, “নির্বাচন পর্যন্ত খেলা চলবে। আওয়ামী লীগ ক্ষমতায় এলে কোনো অপশক্তি তাদের বিরুদ্ধে দাঁড়াতে পারবে না”।

সমাবেশে ওবায়দুল কাদের দলের নেতাদের নির্বাচনের আগ পর্যন্ত ধারাবাহিকভাবে কর্মসূচি পালন করতে বলেন এবং সব উপ-সংগঠনের নেতাদের সমাবেশ করার নির্দেশ দেন।

সরকার পতনে এক দফা আন্দোলনের কর্মসূচি ঘোষণা বিএনপি মহাসচিব মির্জা ফখরুলের

বাংলাদেশের সরকার বিরোধী প্রধান রাজনৈতিক দল বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর নিরপেক্ষ সরকারের অধীনে আসন্ন জাতীয় নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে ক্ষমতাসীন আওয়ামী লীগকে সরকারকে ক্ষমতা থেকে সরাতে এক দফা আন্দোলনের আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছেন। এই কর্মসূচির অংশ হিসেবে আগামী ১৮ ও ১৯ জুলাই দুই দিনের পদযাত্রা ঘোষণা করা হয়েছে।

বুধবার নয়াপল্টনে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে দলের ঢাকা উত্তর ও দক্ষিণ শাখা আয়োজিত এক সমাবেশে ফখরুল এ ঘোষণা দেন।

১৮ জুলাই এক দফা দাবি আদায়ে সারা দেশের সকল মহানগর ও জেলায় পদযাত্রা অনুষ্ঠিত হবে এবং একই দিন ঢাকায় সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত গাবতলী থেকে যাত্রাবাড়ী পর্যন্ত একই কর্মসূচি পালিত হবে।

১৯ জুলাই সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত উত্তরার আবদুল্লাহপুর থেকে ঢাকার বাহাদুর শাহ পার্ক পর্যন্ত একই ধরনের কর্মসূচি পালন করবে দলটি।

বিএনপির এই সমাবেশে যোগ দিতে বুধবার সকাল থেকেই ঢাকার বিভিন্ন এলাকা থেকে দলের শীর্ষ নেতাদের ব্যানার, ফেস্টুন ও প্ল্যাকার্ড নিয়ে মিছিল নিয়ে নয়াপল্টন দলীয় কার্যালয়ের সামনে জড়ো হতে থাকেন নেতাকর্মীরা। দলের ডাকে সাড়া দিয়ে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে হাজার হাজার নেতাকর্মী ভিড় করেন।

বিএনপি ছাড়াও আরও ৩৬টি সমমনা রাজনৈতিক দল নির্দলীয় সরকারের অধীনে আগামী জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠানের দাবিতে এক দফা আন্দোলনের ঘোষণা দিয়েছে।

XS
SM
MD
LG