অ্যাকসেসিবিলিটি লিংক

নক্ষত্রের জন্ম মুহূর্তের ছবি প্রকাশ করল ওয়েব স্পেস টেলিস্কোপ


২০২৩ সালের ১২ জুলাই স্পেস টেলিস্কোপ সায়েন্স ইন্সটিউট অফিস অফ পাবলিক আউটরিচ প্রকাশিত এই ছবিতে নাসার জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ নক্ষত্রের জন্ম-মূহুর্তকে তুলে ধরেছে।
২০২৩ সালের ১২ জুলাই স্পেস টেলিস্কোপ সায়েন্স ইন্সটিউট অফিস অফ পাবলিক আউটরিচ প্রকাশিত এই ছবিতে নাসার জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ নক্ষত্রের জন্ম-মূহুর্তকে তুলে ধরেছে।

ওয়েব স্পেস টেলিস্কোপ তাদের এ পর্যন্ত সেরা একটি ছবি দিয়ে মহাকাশ-চিত্রের এক বছর পালন করল। এই নাটকীয় ছবিতে কয়েক ডজন নক্ষত্রের জন্ম-মূহুর্তকে কাছ থেকে দেখা গেছে।

নাসা বুধবার সাম্প্রতিক এক স্থিরচিত্র প্রকাশ করেছে যেখানে দেখা যাচ্ছে ৩৯০ আলোকবর্ষ দূরে মেঘের এক কুণ্ডলীর মধ্যে ৫০টি নবজাত নক্ষত্রকে। ওই অঞ্চল তুলনামূলকভাবে ছোট ও শান্ত, তারপরও আলোকিত গ্যাসীয় পদার্থ ও হাইড্রোজেনে পরিপূর্ণ। ঘন জমাটবদ্ধ ধুলোর কণা রয়েছে যেখানে আরও অনেক তারকার সূক্ষ্ম উদ্ভাসের ইঙ্গিত।

নাসার প্রশাসনিক কর্মকর্তা বিল নেলসন ট্যুইট করে বলেছেন, "বিস্ময়াবিষ্ট হওয়ার জন্য প্রস্তুত থাকুন।" তিনি আরও জানান, ওই ছবি "ইমপ্রেশনিস্টিক মাস্টারপিস হিসেবে নক্ষত্রের জন্মকে তুলে ধরেছে।"

তরুণ নক্ষত্রগুলি আমাদের সূর্যের চেয়ে বড় নয় বলেই মনে হয়। বিজ্ঞানীরা বলেছেন, কোনও নক্ষত্রের জীবদ্দশার সংক্ষিপ্ত পর্যায়ের স্বচ্ছতম দৃশ্য তুলে ধরেছে এই রুদ্ধশ্বাস ছবি।

নাসার বিজ্ঞানী এরিক স্মিথ অ্যাসোসিয়েটেড প্রেসকে বলেন,”আমাদের সৌরলোক বিলিয়ন বছর আগে যখন তৈরি হচ্ছিল তখন কেমন দেখতে হতে পারত, এটা যেন তারই এক ঝলক।”

স্মিথ আরও বলেন,”আমি সবাইকে মনে করিয়ে দিতে চাই যে এর আলো যখন নিঃশেষিত হয়ে যায় তখন ছিল মোটামুটি ১৬৩৩…পৃথিবী সূর্যের চারদিকে ঘোরে, এই কথা বিশ্বাস করার জন্য মানুষ গ্যালিলিওকে বিচারের কাঠগড়ায় তুলেছিল। আর আমরা পৃথক সূর্য (নক্ষত্র) ও গ্রহ তৈরি হতে দেখছি এখন।”

XS
SM
MD
LG