অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশ অবাধ ও সুষ্ঠু নির্বাচন আয়োজনে বদ্ধপরিকর: রাষ্ট্রপতি সাহাবুদ্দিন


বাংলাদেশে নিযুক্ত ডেনমার্কের বিদায়ী রাষ্ট্রদূত উইনি ইস্ট্রুপ পিটারসেন বঙ্গভবনে বিদায়ী সাক্ষাৎকালে বাংলাদেশের রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের সঙ্গে।
বাংলাদেশে নিযুক্ত ডেনমার্কের বিদায়ী রাষ্ট্রদূত উইনি ইস্ট্রুপ পিটারসেন বঙ্গভবনে বিদায়ী সাক্ষাৎকালে বাংলাদেশের রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের সঙ্গে।

বাংলাদেশের রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন বলেছেন, “একটি অবাধ, সুষ্ঠু ও বিশ্বাসযোগ্য জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠানে বদ্ধপরিকর বাংলাদেশ।” বৃহস্পতিবার (১৩ জুলাই) বাংলাদেশে নিযুক্ত ডেনমার্কের বিদায়ী রাষ্ট্রদূত উইনি ইস্ট্রুপ পিটারসেন বঙ্গভবনে বিদায়ী সাক্ষাৎকালে তিনি এ কথা বলেন। রাষ্ট্রপতি সাহাবুদ্দিন বলেন, “এ বিষয়ে নির্বাচন কমিশনকে প্রয়োজনীয় সব ধরনের সহযোগিতা করা হবে।’

সাক্ষাৎ শেষে সাংবাদিকদের এ তথ্য জানান রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদীন। প্রেস সচিব আরো জানান, বাংলাদেশের রাষ্ট্রপতি উল্লেখ করেন যে স্বাধীনতার পর ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোর মধ্যে ডেনমার্ক প্রথম রাষ্ট্র, যা বাংলাদেশকে স্বীকৃতি দিয়েছে। এ জন্য তিনি ডেনমার্কের সরকার ও জনগণের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

রাষ্ট্রপতি সাহাবুদ্দিন বলেন, “জলবায়ু পরিবর্তনে ক্ষতিগ্রস্ত দেশগুলোর মধ্যে বাংলাদেশ অন্যতম এবং ডেনমার্ক ও বাংলাদেশ এ সমস্যা মোকাবেলায় একযোগে কাজ করতে পারে। গ্রিন ফ্রেমওয়ার্ক এনগেজমেন্ট বিষয়ে বাংলাদেশ ও ডেনমার্কের মধ্যে একটি যৌথ কর্মপরিকল্পনা সইয়ের কথা উল্লেখ করেন রাষ্ট্রপতি। এ বিষয়ে সন্তোষ প্রকাশ করে তিনি বলেন, “এর ফলে বাংলাদেশ জলবায়ু পরিবর্তনের ক্ষয়ক্ষতি কমাতে সক্ষম হবে।”

রোহিঙ্গা ইস্যুতে রাজনৈতিক ও মানবিক সহায়তা প্রদানের জন্য ডেনমার্কের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন মো. সাহাবুদ্দিন। তিনি আশা প্রকাশ করেন, ডেনমার্ক-সহ অন্যান্য আন্তর্জাতিক সংস্থা ও উন্নয়ন অংশীদার রোহিঙ্গাদের তাদের মাতৃভূমি রাখাইন রাজ্যে নিরাপদ, টেকসই ও মর্যাদাপূর্ণ উপায়ে প্রত্যাবাসন প্রক্রিয়া শেষ করতে মিয়ানমারের ওপর চাপ সৃষ্টি করবে।

সাক্ষাৎকালে বাংলাদেশে নিযুক্ত ডেনমার্কের রাষ্ট্রদূত উইনি বলেন যে ডেনমার্ক বাংলাদেশে তথ্য প্রযুক্তি এবং অন্যান্য খাতে বিনিয়োগে আগ্রহী। ডেনমার্কের রাষ্ট্রদূত আরো বলেন, তার দেশ বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে সবসময় সহযোগিতা অব্যাহত রাখবে।

রাষ্ট্রপতি সাহাবুদ্দিন রাষ্ট্রদূতকে ঢাকায় সফলভাবে দায়িত্ব পালনের জন্য অভিনন্দন জানান। ডেনমার্কের বিদায়ী রাষ্ট্রদূত তার দায়িত্ব পালনে সহযোগিতার জন্য রাষ্ট্রপতিকে ধন্যবাদ জানান।

XS
SM
MD
LG