অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশের জ্বালানি খাতে বিনিয়োগে আগ্রহী আরব আমিরাত


বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সরকারি বাসভবন গণভবনে সাক্ষাৎ করেন সংযুক্ত আরব আমিরাতের শিল্প ও উন্নত প্রযুক্তিবিষয়ক মন্ত্রী ড. সুলতান আহমেদ আল জাবের। ২০ জুলাই, ২০২৩।
বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সরকারি বাসভবন গণভবনে সাক্ষাৎ করেন সংযুক্ত আরব আমিরাতের শিল্প ও উন্নত প্রযুক্তিবিষয়ক মন্ত্রী ড. সুলতান আহমেদ আল জাবের। ২০ জুলাই, ২০২৩।

বাংলাদেশের জ্বালানি খাতে বিনিয়োগ করতে আগ্রহী সংযুক্ত আরব আমিরাত। দেশটির শিল্প ও উন্নত প্রযুক্তিবিষয়ক মন্ত্রী ড. সুলতান আহমেদ আল জাবের এ আগ্রহের কথা জানিয়েছেন।

বৃহস্পতিবার (২০ জুলাই) বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে তিনি এ আগ্রহ প্রকাশ করেন। সুলতান আহমেদ আল জাবের প্রধানমন্ত্রীর সঙ্গে তাঁর সরকারি বাসভবন গণভবনে সাক্ষাৎ করেন।

বৈঠকের পর প্রধানমন্ত্রীর প্রেসসচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফিংকালে বলেন, সংযুক্ত আরব আমিরাত প্রচলিত জ্বালানির পাশাপাশি জ্বালানি খাতে বিশেষ করে নবায়নযোগ্য জ্বালানিতে খুবই আগ্রহী। বৈঠকে জলবায়ু পরিবর্তন, অর্থনৈতিক সহযোগিতাসহ দ্বিপক্ষীয় বিষয় নিয়েও আলোচনা হয়।

সংযুক্ত আরব আমিরাতের মন্ত্রী সুলতান আহমেদ জলবায়ু পরিবর্তন ও খাদ্য নিরাপত্তা ইস্যুতে প্রধানমন্ত্রীর সহায়তা কামনা করেন। তিনি প্রধানমন্ত্রীকে বলেন, তারা কপ-২৮ এর আগেই সমস্যা সমাধানের জন্য জলবায়ু তহবিল সংগ্রহের ওপর চাপ প্রয়োগ করছেন। সংযুক্ত আরব আমিরাত সবুজ হয়ে উঠছে উল্লেখ করে তিনি বলেন, তারা কপ-২৮ থেকে একটি ইতিবাচক প্রভাব পেতে চান।

শেখ হাসিনা বলেন, কপ-২৮ অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ এতে প্যারিস চুক্তির বৈশ্বিক হিসাব-নিকাশ জড়িত থাকবে। তিনি বলেন, “আমরা আশা করি সংযুক্ত আরব আমিরাত এ বিষয়ে অগ্রগতির ও ঘাটতির বাস্তব মূল্যায়নের ক্ষেত্রে সহায়তা করবে। যা বিশ্বব্যাপী ১ দশমিক ৫ ডিগ্রি তাপমাত্রা বজায় রাখার জন্য সহায়ক হবে”।

এ সময় প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান, প্রধানমন্ত্রীর অ্যাম্বাসেডর অ্যাট-লার্জ মোহাম্মদ জিয়াউদ্দিন, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব মোহাম্মদ সালাহউদ্দিন, পরিবেশসচিব ফারহিনা আহমেদ উপস্থিত ছিলেন।

সুলতান আহমেদ আল জাবেরের সঙ্গে ছিলেন তাঁর সফরসঙ্গী ও আবুধাবি ন্যাশনাল অয়েল কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক ড, আহমেদ এবং বাংলাদেশে সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রদূত আবদুল্লাহ আলী আল হামুদি।

XS
SM
MD
LG