অ্যাকসেসিবিলিটি লিংক

সংবিধান অনুযায়ী নির্বাচন হবে: ওবায়দুল কাদের


ঢাকার বঙ্গবন্ধু এভিনিউয়ে বাংলাদেশের ক্ষমতাসীন দল আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে সম্পাদকমণ্ডলীর সভা
ঢাকার বঙ্গবন্ধু এভিনিউয়ে বাংলাদেশের ক্ষমতাসীন দল আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে সম্পাদকমণ্ডলীর সভা

বাংলাদেশের ক্ষমতাসীন দল, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের আবারো বলেছেন যে সংবিধান অনুযায়ী আগামী জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। শুক্রবার (২১ জুলাই) সকালে, রাজধানী ঢাকার বঙ্গবন্ধু এভিনিউয়ে, দলটির কেন্দ্রীয় কার্যালয়ে সম্পাদকমণ্ডলীর সভায় এ কথা বলেন তিনি।

ওবায়দুল কাদের বলেন, “বিএনপির দাবি একটাই, শেখ হাসিনার পদত্যাগ। শেখ হাসিনার পদত্যাগ মানে সংবিধানের চরম লঙ্ঘন। আমরা সংবিধান লঙ্ঘন করতে পারি না। আমাদের বিপরীতে যারা অবস্থান করছে তারা সাম্প্রদায়িক অপশক্তি, পাকিস্তান আফগানিস্তানের বন্ধু, জঙ্গিবাদের পৃষ্ঠপোষক।”

তিনি প্রশ্ন করেন, “এই ষড়যন্ত্রমূলক তৎপরতার কাছে আত্মসমর্পণ করব? আত্মসমর্পণ করে এদেশের মাটি, বঙ্গবন্ধুর নেতৃত্ব, স্বাধীনতা, শেখ হাসিনার নেতৃত্বে, রাজনৈতিক বিজয়, উন্নয়ন অভিযাত্রা কি বিসর্জন দেব?”

আ্ওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, “বিএনপি সারাদেশে হত্যাযজ্ঞে মেতে উঠেছে। হত্যার শিকার হচ্ছে আওয়ামী লীগের নেতা-কর্মীরা। আর নির্জলা মিথ্যা তথ্য দিয়ে বিএনপি চিরাচরিতভাবে জাতিকে বিভ্রান্ত করছে।”

তিনি আরো বলেন, “মফস্বলে সহিংসতা যা ঘটানো হচ্ছে, তা অত্যন্ত সুপরিকল্পিত। বিএনপি বিচ্ছিন্ন ঘটনা ঘটিয়ে বিদেশিদের মনোযোগ আকর্ষণের চেষ্টা করছে। নির্বাচন বানচাল করার ষড়যন্ত্র করছে।”

গুলশানে হিরো আলমের ওপর হামলার বিষয়ে ওবায়দুল কাদের বলেন, “প্রার্থী যেই হোক, তাকে প্রার্থী হিসেবেই দেখছে সরকার। এ ঘটনায় এ পর্যন্ত ১০ জনকে গ্রেপ্তার করা হয়েছে এবং সরকার ব্যবস্থা নিয়েছে।”

বিশ্ব রাজনীতিতে অদ্ভুত সব ঘটনা ঘটছে বলে উল্লেখ করেন ওবায়দুল কাদের। তিনি বলেন, “বিশ্বের নেতৃস্থানীয় দেশগুলোর মাথাব্যথা বাংলাদেশ নিয়ে। দফায় দফায় বিদেশিরা আসছে, বিএনপিও দফা দিচ্ছে।”

এখন এক দাবি, শেখ হাসিনার পদত্যাগ: মির্জা ফখরুল

এদিকে, বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ১০ দফা দাবি এখন এক দফায় পরিণত হয়েছে। আর, তা হলো শেখ হাসিনার পদত্যাগ। তাকে অবিলম্বে পদত্যাগ করতে হবে।

বুধবার (১৯ জুলাই) বিকেলে দিনাজপুরের ইনস্টিটিউট চত্বরে আয়োজিত এক সমাবেশে মির্জা ফখরুল এ কথা বলেন। তিনি বলেন, “নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের মাধ্যমে একটি নতুন সংসদ এবং জনগণের একটি নতুন সরকার গঠন করতে হবে”।

বিএনপি বলেন, “এই আন্দোলন শুধু বিএনপি বা খালেদা জিয়া বা তারেক রহমানের আন্দোলন নয়, এই সংগ্রাম সারা দেশের ১৮ কোটি মানুষের মুক্তির আন্দোলন।”

XS
SM
MD
LG