অ্যাকসেসিবিলিটি লিংক

ইউএন ফুড সিস্টেমস সামিটে যোগ দিতে রোমের উদ্দেশে শেখ হাসিনার ঢাকা ত্যাগ


বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আগামী ২৪ থেকে ২৬ জুলাই পর্যন্ত ইতালির রোমে অনুষ্ঠিত হতে যাচ্ছে জাতিসংঘ ফুড সিস্টেমস সামিট। এই শীর্ষ সম্মেলনে যোগ দিতে ইতালির উদ্দেশে ঢাকা ত্যাগ করেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জাতিসংঘ মহাসচিবের আমন্ত্রণে বাংলাদেশের প্রধানমন্ত্রী এই শীর্ষ সম্মেলনে যোগ দেবেন।

রবিবার (২৩ জুলাই) শেখ হাসিনা ও তার সফরসঙ্গীদের বহনকারী কাতার এয়ারওয়েজের একটি নিয়মিত ফ্লাইট ভোর ৫টা ৫ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করে।একই দিন বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টা ৫ মিনিটে রোমের ফিউমিসিনো বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে বহনকারী বিমান অবতরণের কথা রয়েছে।

“সাসটেইন্যাবল ফুড সিস্টেমস ফর পিপল, প্ল্যানেট অ্যান্ড প্রসপারিটি: ডাইভার্স পাথওয়েজ ইন আ শেয়ারড জার্নি” প্রতিপাদ্যকে সামনে রেখে, খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) সদর দপ্তরে, ইউনাইটেড ন্যাশনস ফুড সিস্টেমস প্লাস টু স্টকটেকিং মোমেন্ট (ইউএনএফএসএস+টু) শীর্ষক এ সম্মেলন অনুষ্ঠিত হবে।

পূর্বনির্ধারিত সময়সূচি অনুযায়ী ইতালিতে অবস্থানকালে শেখ হাসিনা ২৫ জুলাই ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনির সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন। ২৪ জুলাই সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ভাষণ দেবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী। জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস অনুষ্ঠানে বক্তব্য রাখবেন বলে আশা করা হচ্ছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা, এফএও সদর দপ্তরে ফুড সিস্টেমস অ্যান্ড ক্লাইমেট অ্যাকশন বিষয়ক প্লেনারি সেশনে যোগ দেবেন। এফএও মহাপরিচালক কিউ ডংইউ; ইন্টারন্যাশনাল ফান্ড অফ এগ্রিকালচারাল ডেভেলপমেন্ট (ইফাদ)-এর প্রেসিডেন্ট আলভারো লারিও-এর সঙ্গে পৃথকভাবে আলোচনা করবেন তিনি।

এছাড়া, শেখ হাসিনা এফএও সদর দপ্তরে বাংলাদেশ-বঙ্গবন্ধু শেখ মুজিব কক্ষের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেবেন এবং একই দিন এফএও মহাপরিচালক আয়োজিত সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেবেন।

প্রধানমন্ত্রীর সফরকালে বাংলাদেশ ও ইতালির মধ্যে, জ্বালানি ক্ষেত্রে সহযোগিতা ও সাংস্কৃতিক বিনিময় কর্মসূচি বিষয়ে দু’টি সমঝোতা স্মারক (এমওইউ) সই হবে বলে আশা করা হচ্ছে। ২৫ জুলাই ইউরোপে অবস্থানরত ১৫ জন বাংলাদেশি রাষ্ট্রদূতের অংশগ্রহণে একটি আঞ্চলিক দূত সম্মেলন এবং একটি কমিউনিটি ইভেন্টে যোগ দেবেন শেখ হাসিনা।

কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার এবং প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান ফজলুর রহমান প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে রয়েছেন। শেখ হাসিনা ২৬ জুলাই ঢাকার উদ্দেশে রোম ত্যাগ করার কথা রয়েছে।

XS
SM
MD
LG