অ্যাকসেসিবিলিটি লিংক

চট্টগ্রামে রেলওয়ে কর্মচারীদের আন্দোলন, ৮ ডেমু ট্রেনের যাত্রা বাতিল


চট্টগ্রামে রেলওয়ে কর্মচারীদের আন্দোলন, ৮ ডেমু ট্রেনের যাত্রা বাতিল।
চট্টগ্রামে রেলওয়ে কর্মচারীদের আন্দোলন, ৮ ডেমু ট্রেনের যাত্রা বাতিল।

বাংলাদেশের চট্টগ্রামে রেলওয়ে রানিং স্টাফ কর্মচারী ইউনিয়ন-এর আন্দোলন কর্মসূচির কারণে চালক সংকটে পড়েছে রেলওয়ে। এ কারণে চট্টগ্রামের বিভিন্ন রুটে চলাচলকারী ৮টি ডেমু ট্রেনের যাত্রা বাতিল করা হয়েছে।রবিবার (২৩ জুলাই) থেকে মাইলেজ ভাতা পেনশনের সঙ্গে যোগ করাসহ বিভিন্ন দাবিতে আন্দোলন করেছে সংগঠনটি।

রেলওয়ে সূত্রে জানা গেছে, নিয়ম অনুযায়ী একজন রানিং স্টাফ (চালক, সহকারী চালক, গার্ড, টিকিট চেকার) ট্রেনে দায়িত্ব পালন শেষে তার নিয়োগপ্রাপ্ত এলাকায় (হেডকোয়ার্টার) হলে ১২ ঘণ্টা এবং এলাকার বাইরে (আউটার স্টেশন) হলে ৮ ঘণ্টা বিশ্রামের সুযোগ পান। তবে, রেলওয়ের স্বার্থে কোনো রানিং স্টাফকে তার বিশ্রামের সময় কাজে যুক্ত করা হলে বাড়তি ভাতা-সুবিধা দেয়া হয়। যা রেলওয়েতে মাইলেজ সুবিধা হিসেবে পরিচিত।

শ্রমিক-কর্মচারী সমিতির কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মুজিবুর রহমান বলেন, “রেলওয়েতে রানিং স্টাফের পদ ২ হাজার ২০০টি। কাজ করেন ৯০০ জন। রানিং স্টাফরা অতিরিক্ত কাজ করেই ট্রেন চলাচল সচল রেখেছেন। অতিরিক্ত কাজের মজুরি না পেলে একজন শ্রমিক কেন কাজ করবেন? তাই রবিবার থেকে রানিং স্টাফরা নির্ধারিত কর্মঘণ্টার বাইরে অতিরিক্ত কাজ না করার সিদ্ধান্ত নিয়েছে।”

রানিং স্টাফরা অতিরিক্ত দায়িত্ব পালন না করলে রেলওয়ের নির্ধারিত ট্রেনসূচি ভেঙে পড়ার শঙ্কা রয়েছে। এতে বড় ভোগান্তিতে পড়বেন যাত্রীরা।রবিবার রাতে, আন্দোলন কর্মসূচির প্রথম দিনেই চট্টগ্রামের নাজিরহাট ও দোহাজারী রুটে চলাচলকারী ৮টি ডেমু ট্রেনের যাত্রা বাতিল করতে বাধ্য হয়েছে রেল কর্তৃপক্ষ। এতে ভোগান্তিতে পড়েছেন এ রুটে যাতায়াত করা শত শত যাত্রী।

চট্টগ্রাম রেলওয়ে স্টেশন মাস্টার জাফর আলম বলেন, “লোকাল রুটে কয়েকটি ট্রেনের যাত্রা বাতিল হলেও আন্তঃনগরসহ গুরুত্বপূর্ণ ট্রেনগুলোর যাত্রা স্বাভাবিক রয়েছে।”

উল্লেখ্য, আগে ভাতার ৭৫ শতাংশ ‘পার্ট অফ পে’ হিসেবে ধরে পেনশনে যোগ হতো। ২০২২ সালে অর্থ মন্ত্রণালয় প্রজ্ঞাপনে জানায়, মাইলেজ ভাতা পেনশনে যোগ হবে না। ভাতার পরিমাণ মাসিক মূল বেতনের বেশিও হতে পারবে না। এরপর থেকে কয়েক দফা আন্দোলন কর্মসূচি করছেন রানিং স্টাফরা।

XS
SM
MD
LG