অ্যাকসেসিবিলিটি লিংক

কম্বোডিয়ায় “অবাধ এবং সুষ্ঠু” নির্বাচন না হওয়ায় ভিসা কড়াকড়ি আরোপ করলো যুক্তরাষ্ট্র


কম্বোডিয়ার নম পেনে সাধারণ নির্বাচনের দিনে নির্বাচনী কর্মকর্তারা একটি ভোট কেন্দ্রে ব্যালট গণনা করছেন। ২৩ জুলাই, ২০২৩।
কম্বোডিয়ার নম পেনে সাধারণ নির্বাচনের দিনে নির্বাচনী কর্মকর্তারা একটি ভোট কেন্দ্রে ব্যালট গণনা করছেন। ২৩ জুলাই, ২০২৩।

রবিবার ক্ষমতাসীন কম্বোডিয়ান পিপলস পার্টি (সিপিপি) নির্বাচনে বড় বিজয় ঘোষণা করার পর যুক্তরাষ্ট্র বলেছে, তারা কম্বোডিয়ায় কিছু বিদেশী সহায়তা স্থগিত করছে এবং কিছু ব্যক্তির ওপর ভিসা নিষেধাজ্ঞা আরোপ করছে।

স্বরাষ্ট্র মন্ত্রকের মুখপাত্র ম্যাথিউ মিলার এক বিবৃতিতে বলেছেন, ওয়াশিংটন “অসন্তুষ্ট” যে ওই নির্বাচনে প্রধানমন্ত্রী হুন সেনের সিপিপি কোনো কার্যকর প্রতিপক্ষের মুখোমুখি হয়নি। ওই নির্বাচন “অবাধ এবং সুষ্ঠু ছিল না।”

মিলার বলেন, “নির্বাচনের আগে কম্বোডিয়ার কর্তৃপক্ষ রাজনৈতিক বিরোধী দল, গণমাধ্যম এবং সুশীল সমাজের বিরুদ্ধে হুমকি এবং হয়রানিতে জড়িত ছিল, যা দেশের সংবিধানের চেতনা এবং কম্বোডিয়ার আন্তর্জাতিক বাধ্যবাধকতাকে ক্ষুণ্ণ করেছে।”

তিনি আরও বলেন, “এর প্রতিক্রিয়ায় যুক্তরাষ্ট্র গণতন্ত্রকে ক্ষুণ্ণ করেছে এমন ব্যক্তিদের ওপর ভিসা বিধিনিষেধ আরোপ করার পদক্ষেপ নিয়েছে এবং কিছু বিদেশী সহায়তা কর্মসূচির বিরতি বাস্তবায়ন করেছে।”

মিলার কম্বোডিয়ার কর্তৃপক্ষকে প্রকৃত বহু-দলীয় গণতন্ত্র পুনরুদ্ধার করতে, রাজনৈতিকভাবে উদ্দেশ্যপ্রণোদিত বিচারের অবসান এবং সরকারের সমালোচকদের বিরুদ্ধে আনীত অভিযোগ তুলে নিতে এবং “দেশের আন্তর্জাতিক অবস্থানের উন্নতি” করার জন্য স্বাধীন গণমাধ্যমকে হস্তক্ষেপ ছাড়াই কাজ করার অনুমতি দেয়ার আহ্বান জানিয়েছেন।

হুন সেন ৩৮ বছর ধরে কম্বোডিয়া শাসন করেছেন। তিনি নির্বাচনের বিশ্বাসযোগ্যতা সম্পর্কে পশ্চিমের উদ্বেগ নাকোচ করে তার অভিষিক্ত উত্তরসূরি এবং জ্যেষ্ঠ পুত্র হুন মানেকে ক্ষমতায় আনার ব্যাপারে দৃঢ় প্রতিজ্ঞ।

XS
SM
MD
LG