অ্যাকসেসিবিলিটি লিংক

ব্যাঙ্ককর্তাদের প্রতি ভারতের অর্থমন্ত্রীর নির্দেশ: সাধারণ ঋণ খেলাপিদের প্রতি নির্দয় হওয়া যাবে না


ভারতের কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। (ফাইল ছবি)
ভারতের কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। (ফাইল ছবি)

ভারতে সাধারণ ঋণ খেলাপিদের কাছ থেকে বকেয়া অর্থ আদায়ে অনেক সময় জোরজবরদস্তি করে থাকে ব্যাঙ্কগুলি। এমনকী বাউন্সার দিয়ে মারধর, জিনিসপত্র ছিনিয়ে নেওয়ার অভিযোগও উঠেছে। ব্যাঙ্কের এমন নির্যাতনের মুখে আত্মহত্যার ঘটনাও ঘটেছে বহু। সোমবার ২৪ জুলাই লোকসভায় এক প্রশ্নের জবাবে কেন্দ্রের অর্থমন্ত্রী নির্মলা সীতারমন জানান, ব্যাঙ্কগুলিকে নির্দেশ দেওয়া হয়েছে, বকেয়া আদায়ে নির্দয় হওয়া যাবে না। মানবিক ও সংবেদনশীল হয়ে বকেয়া আদায়ের রাস্তা বের করতে হবে।

তিনি বলেন, "সরকারি ও বেসরকারি দু ধরনের ব্যাঙ্কের কর্তাদেরই আমি বলেছি সাধারণ ঋণ খেলাপিদের উপর জোরজুলুম করা যাবে না। বকেয়া আদায়ে উপযুক্ত সময়, সুযোগ দিতে হবে।" মন্ত্রী জানান, জোর জুলুমের বেশ কিছু অভিযোগ তাঁর কাছে এসেছে।

প্রঙ্গগত, গত সপ্তাহে মাদ্রাজ হাইকোর্ট এক রায়ে ব্যাঙ্কগুলিকে সতর্ক করে দিয়ে বলেছে, বকেয়া আদায়ে আইনের বাইরে গিয়ে কোনও পদক্ষেপ করতে পারবে না ব্যাঙ্ক। হাইকোর্ট নির্দিষ্টভাবে বাউন্সার নিয়োগের অভিযোগ প্রসঙ্গে বলে "এটা সম্পূর্ণ বেআইনি। ঋণের টাকা আদায়ে জোর জবরদস্তি করা চলবে না।"

প্রসঙ্গত, ব্যাঙ্কগুলির বিরুদ্ধে বহুদিন ধরেই অভিযোগ উঠেছে তারা বিপুল পরিমাণে ঝণ নিয়ে পরিশোধ না করা শিল্পপতি-ব্যবসায়ীদের বিরুদ্ধে আদপেই কঠোর পদক্ষেপ নেয় না। কিন্তু জমি-বাড়ি কেনা, ছোট ব্যবসার জন্য লোন নেওয়া লোকেদের উপর বিপুল চাপ তৈরি করে থাকে। তাঁদের অফিসে-বাড়িতে হানা দেওয়া, অসম্মান এমনকী লোক লাগিয়ে মারধর করানোর ঘটনাও ঘটেছে। মাদ্রাজ হাইকোর্ট সংশ্লিষ্ট মামলায় সরকারকেও ব্যাঙ্কের বিরুদ্ধে ওঠা অভিযোগ সম্পর্কে পদক্ষেপ নেওয়ার নির্দেশ দেয়।

XS
SM
MD
LG