অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেনের পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের পাশে মাইনের সন্ধান মিলেছে, বলছে আইএইএ


জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রটি রাশিয়া-অধিকৃত ইউক্রেনের এনারগোদারে বাঁধ ধ্বসের পরে কাখোভকা জলাধারের পিছনে দেখা যাচ্ছে। ( ২৭ জুন, ২০২৩)
জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রটি রাশিয়া-অধিকৃত ইউক্রেনের এনারগোদারে বাঁধ ধ্বসের পরে কাখোভকা জলাধারের পিছনে দেখা যাচ্ছে। ( ২৭ জুন, ২০২৩)

  • সোমবার একটি সেনা পর্যবেক্ষক গোষ্ঠী জানিয়েছে, ভাগনার গ্রুপের স্বল্পস্থায়ী বিদ্রোহের পর থেকে এ পর্যন্ত ৩,৪৫০ থেকে ৩,৬৫০ জন ভাড়াটে সৈন্য বেলারুশে পৌঁছেছে। যোদ্ধারা ইউক্রেন সীমান্ত থেকে ২৩০ কিলোমিটার উত্তরে আসিপোভিচির কাছাকাছি অবস্থান করছে। ক্রেমলিন ভাগনার প্রধান ইয়েভগেনি প্রিগোজিনের মধ্যে বেলারুশের প্রেসিডেন্টের মধ্যস্থতায় বিদ্রোহের অবসান ঘটাতে একটি চুক্তির অংশ হিসেবে ভাগনারের ভাড়াটে সৈন্যরা বেলারুশের সৈন্যদের প্রশিক্ষণ দিচ্ছে।

  • রাশিয়ার প্রতিরক্ষা খাত বলছে, তারা ২০২২ সালের পুরো বছরের চেয়ে এখন প্রতি মাসে বেশি অস্ত্র উৎপাদন করছে।

ইন্টারন্যাশনাল অ্যাটমিক এনার্জি এজেন্সি (আইএএ) জানিয়েছে, ইউক্রেনের জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের পরিধিতে তাদের কর্মীরা দিকনির্দেশনামূলক অ্যান্টি-পার্সোনাল মাইন দেখতে পেয়েছেন।

আইএইএ এক বিবৃতিতে বলেছে, রবিবার খনিগুলো সাইটের অভ্যন্তরীণ বাহ্যিক পরিধির মধ্যে একটি বাফার জোনে দেখা গেছে। সংস্থাটি জানিয়েছে, "অভ্যন্তরীণ সাইটের পরিধির মধ্যে" কোনও মাইন দেখা যায়নি।

রাশিয়া ইউক্রেন আক্রমণের প্রাথমিক পর্যায় থেকে সাইটটি নিয়ন্ত্রণ করে আসছে। আইএইএ বারবার পরমাণু বিপর্যয়ের সম্ভাবনা সম্পর্কে সতর্ক করে ইউরোপের বৃহত্তম পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের নিরাপত্তা নিরাপত্তা ব্যবস্থার পক্ষে কথা বলছে।

আইএইএ প্রধান রাফায়েল গ্রোসি বলেন, মাইন স্থাপন একটি সামরিক সিদ্ধান্ত এবং তা সামরিক বাহিনী নিয়ন্ত্রিত এলাকায় করা হয়েছে।

আইএইএ বিশেষজ্ঞরা জুন মাসে কাখোভকা বাঁধ ধ্বংসের পরে প্ল্যান্টের রিয়্যাক্টরগুলিকে শীতল করার জন্য জলের প্রাপ্যতা পর্যবেক্ষণ অব্যাহত রেখেছেন। আইএইএ জানিয়েছে, কয়েক মাস ধরে ওই স্থানে পর্যাপ্ত পানি রয়েছে।

এপি, এএফপি এবং রয়টার্স থেকে কিছু তথ্য নেওয়া হয়েছে।

XS
SM
MD
LG