অ্যাকসেসিবিলিটি লিংক

দক্ষিণ কোরিয়ার বিপক্ষে কলম্বিয়ার জয়ে ক্যান্সার সারভাইভার ক্যাসেডোর গোল


কলম্বিয়ার লিন্ডা কাইসেডো (বামে) এবং দক্ষিণ কোরিয়ার জি সো-ইউন ২০২৩ সালের ২৫ জুলাই সিডনি ফুটবল স্টেডিয়ামে বিশ্বকাপের ফুটবল ম্যাচ চলাকালীন।
কলম্বিয়ার লিন্ডা কাইসেডো (বামে) এবং দক্ষিণ কোরিয়ার জি সো-ইউন ২০২৩ সালের ২৫ জুলাই সিডনি ফুটবল স্টেডিয়ামে বিশ্বকাপের ফুটবল ম্যাচ চলাকালীন।

মঙ্গলবার কলম্বিয়া দক্ষিণ কোরিয়াকে ২-০ গোলে পরাজিত করে। নারী বিশ্বকাপে তার অভিষেক ম্যাচে ক্যান্সার থেকে বেঁচে ফেরা লিন্ডা ক্যাসেডো গোল করেছেন।

রিয়াল মাদ্রিদের এই ফরোয়ার্ড ১৫ বছর বয়সে ওভারিয়ান ক্যান্সারে আক্রান্ত হয়েছিলেন। দেশের হয়ে তিনি দ্বিতীয় গোলটি করেন। তারপর সিডনি ফুটবল স্টেডিয়ামে উদযাপনের জন্য সমর্থকদের দিকে দৌড়ে যান।

১৮ বছর বয়সী ক্যাসেডো মাঠে এবং মাঠের বাইরে একজন অনুপ্রেরণাদায়ক ব্যক্তিত্ব। কলম্বিয়া এই টুর্নামেন্টে বিজয় সূচনা করার সাথে সাথে তার লক্ষ্য এবং পারফরম্যান্সের মাধ্যমে ফুটবলের উঠতি তারকাদের একজন হিসেবে তার খ্যাতি আরও বাড়িয়ে তোলেন।

প্রতিভাবান কিশোর-কিশোরীদের জন্য ইতিহাসের বইয়ের অংশ হয়ে ওঠার মুহূর্তে দ্বিতীয়ার্ধে বিকল্প হিসেবে খেলতে নামা কেসি ফেয়ার (১৬) নারী বিশ্বকাপে সবচেয়ে কম বয়সী খেলোয়াড় হন।

কিন্তু ততক্ষণে দেরি হয়ে গেছে।

৩০ মিনিটে ম্যানুয়েলা ভেনে গাসের কাছ থেকে বল শিম সিও-ইওনের হাতে লাগলে কলম্বিয়ানরা পেনাল্টি পায় এবং এর মাধ্যমে গোল করে এগিয়ে যায়। কাতালিনা উসমে দক্ষিণ কোরিয়ার গোলরক্ষক ইউন ইয়ং-গেউলকে ভুল দিকে ধাবিত করে জালের বাম দিকে বল পাঠিয়ে দেন।

পরের দিকে কলম্বিয়ার তৃতীয় গোল করার সুযোগ ছিল। এটি হলে টুর্নামেন্টে কলম্বিয়ার সবচেয়ে বড় জয়ের রেকর্ড করতে পারে। কিন্তু উসমে এবং ভেনেগাসের মধ্যে যোগাযোগের ভুলের কারণে সুযোগটি ব্যর্থ হয়।

রবিবার সিডনিতে কলম্বিয়া এবং জার্মানি মুখোমুখি হবে। অন্যদিকে একই দিনে অ্যাডিলেডে দক্ষিণ কোরিয়া এবং মরক্কো মুখোমুখি হবে।

XS
SM
MD
LG