অ্যাকসেসিবিলিটি লিংক

প্রতিবেশী বাংলাদেশে ডেঙ্গি প্রায় মহামারী, প্রভাবে পশ্চিমবঙ্গে বাড়তে পারে সংক্রমণ, ব্যাখ্যা কলকাতার ডেপুটি মেয়র-এর


কলকাতা পুর নিগমের ডেপুটি মেয়র অতীন ঘোষ। (ফাইল ছবি)
কলকাতা পুর নিগমের ডেপুটি মেয়র অতীন ঘোষ। (ফাইল ছবি)

এখন বর্ষা মরশুম। আর বর্ষার বৃষ্টির সঙ্গে পাল্লা দিয়ে ইতিমধ্যেই ভারতের পশ্চিমবঙ্গে প্রতিটি এলাকায় বাড়ছে ডেঙ্গির সংক্রমণ। রাজ্যের স্বাস্থ্য দফতরের রিপোর্ট অনুয়ায়ী, চলতি মরশুমে এখনও পর্যন্ত রাজ্যে পাঁচ জনের মৃত্যু হয়েছে ডেঙ্গির সংক্রমণে। ক্রমশই বাড়ছে আক্রান্তের সংখ্যাও। এক্ষেত্রে পশ্চিমবঙ্গের প্রতিবেশী রাষ্ট্র বাংলাদেশের প্রভাবে এ রাজ্যের ডেঙ্গির ক্রমশ বাড়তে থাকা প্রকোপের আশঙ্কা উড়িয়ে দিচ্ছেন না কলকাতা পুর নিগমের ডেপুটি মেয়র অতীন ঘোষ।

চলতি বছরে বাংলাদেশে কার্যত মহামারীর আকার নিয়েছে ডেঙ্গি। এখনও পর্যন্ত বাংলাদেশে মৃতের সংখ্যা প্রায় ১৫০ জন। আক্রান্তের সংখ্যা প্রায় ২৭ হাজার। গত বছরে ডেঙ্গিতে মৃত্যু হয়েছিল ২৮১ জনের। আক্রান্ত হয়েছিলেন ৬২ হাজার ৩৮২ জন। ওই প্রসঙ্গ টেনেই ডেপুটি মেয়র অতীন বলেন, "আমাদের পার্শ্বর্বতী দেশ বাংলাদেশে ডেঙ্গির প্রকোপ মারাত্মক। এদিকে ঢাকা-কলকাতা প্রতিদিন বহু মানুষ প্লেনে, বাসে, গাড়িতে করে যাওয়া আসা করেন।"

ডেপুটি মেয়রের কথায়, “মানুষের শরীর হচ্ছে ডেঙ্গি ভাইরাসের ক্যারিয়ার। বাংলাদেশের কোনও মানুষের শরীরে ডেঙ্গির জার্ম রয়েছে, কিন্তু তাঁর ইমিউনিটি সেটা বাইরে আসতে দিচ্ছে না। এরকম মানুষ যদি কলকাতায় আসার পর তাকে মশা কামড়ায় তাহলে তার দেহ থেকে ডেঙ্গির জার্ম নিয়ে মশা সহজেই অন্যদের শরীরে ডেঙ্গির সংক্রমণ ছড়িয়ে দিতে পারে। তাই আমরা চাইছি ঢাকা-কলকাতার গতিবিধি নিয়ন্ত্রণ করতে।"

ইতিমধ্যে কলকাতা বিমান বন্দরে এই বিষয়ে স্বাস্থ্য পরীক্ষার জন্য বিশেষ চেকিং পয়েন্ট তৈরির আর্জি জানিয়ে কেন্দ্রীয় স্বাস্থ্য দফতরের কাছে আবেদন জানানো হচ্ছে বলেও অতীন জানান।

একই সঙ্গে কলকাতা পুরসভা এলাকার প্রতিটি এলাকায়

পুরকর্মীরা সার্ভেতে বেরোচ্ছেন বলেও জানিয়েছেন তিনি। প্রতিটি ক্ষেত্রে নজরদারি বৃদ্ধির পাশাপাশি প্রচার অভিযানেও বাড়তি জোর দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন অতীন ঘোষ। বস্তুত, ডেঙ্গি প্রতিরোধে ইতিমধ্যেই কলকাতা পুলিশের তরফে শহর জুড়ে একাধিক সচেতনতামূলক পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। অতীনের কথায়, "এই ধরনের কর্মসূচি যত বেশি হবে, ততই মানুষকে আরও বেশি সচেতন করে তোলা হবে।"

XS
SM
MD
LG