অ্যাকসেসিবিলিটি লিংক

আফগান অভিবাসন-প্রত্যাশীদের পুনর্বাসনের ফ্লাইটগুলি বন্ধ, পুনরায় চালু করার দাবী কর্মীদের


 পাকিস্তানের ইসলামাবাদে একটি সমাবেশে প্ল্যাকার্ড প্রদর্শন করছে আফগান শরণার্থীরা। ২১ জুলাই, ২০২৩।
পাকিস্তানের ইসলামাবাদে একটি সমাবেশে প্ল্যাকার্ড প্রদর্শন করছে আফগান শরণার্থীরা। ২১ জুলাই, ২০২৩।

কাতার এবং অন্যান্য দেশে যুক্তরাষ্ট্রের অভিবাসন প্রক্রিয়াকরণ কেন্দ্রগুলিতে বিশেষ অভিবাসী ভিসা (এসআইভি) আবেদনকারীদের বহনকারী আফগানিস্তান থেকে স্থানান্তরিত ফ্লাইটগুলি এক মাসেরও বেশি সময় ধরে স্থগিত করা হয়েছে। ফ্লাইটগুলি ঠিক কখন আবার শুরু হবে, তা এখনো স্পষ্ট নয়।

আফগানিস্তানে তালিবানের ক্ষমতা দখলের পর থেকে প্রায় দুই বছর ধরে, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের অফিস ফর দ্য কোঅর্ডিনেটর ফর আফগান রিলোকেশন এফের্টস (সিএআরই) এসআইভি-এর জন্য যোগ্য আফগানদের বিমান ও স্থল পথে বিভিন্ন রুটে স্থানান্তরিত করছিল।

আমেরিকান সরকার ২০২১ সালের আগস্টে সে দেশ থেকে তাদের সৈন্যদের বিশৃঙ্খলভাবে প্রত্যাহারের পর কয়েক হাজার আফগানকে সরিয়ে নিতে সামরিক বিমান ব্যবহার করেছিল।

পরবর্তীকালে, তালিবান নিয়ন্ত্রিত কাবুল বিমানবন্দর থেকে চার্টার্ড বাণিজ্যিক ফ্লাইটের মাধ্যমে বেশিরভাগ আফগানকে স্থানান্তরিত করা হয়েছে।

পররাষ্ট্র বিভাগের একজন মুখপাত্র নিশ্চিত করেছেন, পুনর্বাসন ফ্লাইটগুলি "জুন মাসের মাঝামাঝি থেকে স্থগিত রাখা হয়েছে।" অপারেশনাল সংবেদনশীলতার কারণে এর বেশি কিছু তিনি বলেননি।

মুখপাত্র বলেছেন, "আমরা আশাবাদী যে এই ফ্লাইটগুলি শীঘ্রই আবার চালু হবে।"

তালিবানের দমনমূলক নীতির নিন্দা করা সত্ত্বেও, যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা পূর্বে এসআইভি-যোগ্য আফগানদের পুনর্বাসন ফ্লাইটে চড়ার ক্ষমতাকে স্বাগত জানিয়েছিল।

কেয়ার অপারেশনের সহযোগিতায় জড়িত সূত্রগুলি কাবুল থেকে ফ্লাইটগুলির স্থগিত করে দেওয়ার জন্য বিভিন্ন রকম ব্যাখ্যা দিয়েছে।

নিরাপত্তা এবং অপারেশনাল বিষয়গুলি প্রকাশ্যে আলোচনা করার অনুমতি না থাকায়, নাম প্রকাশ না করার শর্তে একটি সূত্র বলেছে, তালিবান অভ্যন্তরীণ মতবিরোধের কারণে ফ্লাইটগুলো স্থগিত করে।

তবে, তালিবানের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ বলেছেন, তিনি তাদের পক্ষ থেকে স্থানান্তরিত ফ্লাইটের উপর আরোপিত কোনো বিধিনিষেধ সম্পর্কে অবগত নন।

যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা বলছেন, তারা এসআইভি-যোগ্য আফগানদের স্থানান্তর করার জন্য সম্ভাব্য সব রকম প্রচেষ্টা চালিয়ে যেতে প্রতিশ্রুতিবদ্ধ।

XS
SM
MD
LG