অ্যাকসেসিবিলিটি লিংক

নিজারে বাহ্যত অভ্যুত্থানের প্রচেষ্টার নিন্দা করেছে ইকোওয়াস; প্রেসিডেন্ট বন্দি


২০২৩ সালের ২৬ জুলাই নিয়ামেতে শান্ত রাস্তার একটি সাধারণ দৃশ্য। বাজউমের ঘনিষ্ঠ একটি সূত্র অনুসারে, সে সময় নিজারের প্রেসিডেন্ট মোহামেদ বাজউমকে রক্ষীরা আটকে রেখেছিল।
২০২৩ সালের ২৬ জুলাই নিয়ামেতে শান্ত রাস্তার একটি সাধারণ দৃশ্য। বাজউমের ঘনিষ্ঠ একটি সূত্র অনুসারে, সে সময় নিজারের প্রেসিডেন্ট মোহামেদ বাজউমকে রক্ষীরা আটকে রেখেছিল।

পশ্চিম আফ্রিকার ব্লক ইকোওইয়াস নিজারে বাহ্যত একটি অভ্যুত্থানের প্রচেষ্টার নিন্দা করেছে।

নিজারের রাজধানী নিয়ামে থেকে পাওয়া খবরে বলা হয়েছে, দেশটির প্রেসিডেন্ট গার্ডের সদস্যরা বুধবার প্রেসিডেন্ট মোহাম্মদ বাজউমকে প্রাসাদের ভেতর আটকে রাখে এবং ভবনে প্রবেশে বাধা দেয়।

ইকোওয়াস নামে পরিচিত আঞ্চলিক ব্লকয়েস্ট আফ্রিকান স্টেটসের অর্থনৈতিক সম্প্রদায়, এটিকে অভ্যুত্থানের ষড়যন্ত্রকারী হিসেবে অভিহিত করে “অবিলম্বে এবং কোনো শর্ত ছাড়াই” প্রেসিডেন্টকে মুক্ত করার আহ্বান জানিয়েছে।

আফ্রিকান ইউনিয়ন কমিশনের চেয়ারম্যান ফাকি মাহামত আপাত অভ্যুত্থান প্রচেষ্টার নিন্দা করেছেন এবং জড়িত সেনাদেরকে তাদের ব্যারাকে ফিরে যাওয়ার আহ্বান জানিয়েছেন।

নিজারের প্রেসিডেনশিয়াল প্রশাসন বলেছে, প্রেসিডেন্টের গার্ডের সদস্যরা বুধবার সকালে তাদের কথায় একটি প্রজাতন্ত্র বিরোধী আন্দোলন শুরু করেছিল এবং “জাতীয় সশস্ত্র বাহিনী এবং ন্যাশনাল গার্ডের সমর্থন পাওয়ার জন্য বৃথা চেষ্টা করেছিল।”

বিবৃতিতে বলা হয়েছে, ঘটনার সাথে জড়িত প্রেসিডেনশিয়াল গার্ডের সদস্যদের যদি হুঁশ ফিরে না আসে তবে নিজারের সেনাবাহিনী এবং ন্যাশনাল গার্ড তাদেরকে আক্রমণ করতে প্রস্তুত রয়েছে।

পশ্চিম আফ্রিকার এই দেশটি এই অঞ্চলের সবচেয়ে অস্থিতিশীল রাষ্ট্র ।১৯৬০ সালে ফ্রান্সের কাছ থেকে স্বাধীনতা লাভের পর থেকে চারটি অভ্যুত্থানের সম্মুখীন হয়েছে এবং বেশ কয়েকটি ব্যর্থ অভ্যুত্থানের সম্মুখীন হয়েছে।

২০২১ সালের এপ্রিলে বামাউমের উদ্বোধনের দুই দিন আগে সামরিক বাহিনীর সদস্যরা একটি ব্যর্থ অভ্যুত্থান শুরু করেছিল।

সরকার ইসলামি জঙ্গিদের বিদ্রোহের বিরুদ্ধেও লড়াই করছে।

এই প্রতিবেদনের কিছু তথ্য এএফপি এবং রয়টার্স থেকে নেয়া হয়েছে।


XS
SM
MD
LG