অ্যাকসেসিবিলিটি লিংক

এনবিআর ২০২২–২৩ অর্থবছরে ভ্যাট থেকে আয় করেছে ১ লাখ ২৫ হাজার ৪২৪ কোটি টাকা


বাংলাদেশের জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)
বাংলাদেশের জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)

বাংলাদেশের জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ২০২২-২৩ অর্থবছরে মূল্য সংযোজন কর বা ভ্যাট আদায়ে বড় সাফল্য অর্জন করেছে। নানা চ্যালেঞ্জ সত্ত্বেও সদ্য সমাপ্ত অর্থবছরে ভ্যাট আদায়ে বড় ধরনের প্রবৃদ্ধি অর্জিত হয়েছে।

চূড়ান্ত হিসাবে, ২০২২–২৩ অর্থবছরে ভ্যাট থেকে আয় হয়েছে ১ লাখ ২৫ হাজার ৪২৪ কোটি টাকা। এই অর্থবছরে ভ্যাট সংগ্রহে প্রবৃদ্ধি হয়েছে ১৭ শতাংশ। আগের অর্থবছর অর্থাৎ ২০২১-২২ অর্থবছরে এই প্রবৃদ্ধি ছিল ১১ দশমিক ১৯ শতাংশ। ওই অর্থবছরে এই আয় ছিল ১ লাখ ৮ হাজার ৪২০ কোটি টাকা।

বৃহস্পতিবার (২৭ জুলাই) অর্থনীতিতে বহুমুখী চ্যালেঞ্জ সত্ত্বেও বার্ষিক কর্মক্ষমতা প্রতিবেদনে এই অর্জনকে 'ব্যতিক্রমী' বলে অভিহিত করেছে অর্থ বিভাগ।

সদ্য সমাপ্ত অর্থবছরে সবচেয়ে বেশি ভ্যাট এসেছে সিগারেট থেকে। আদায় হয়েছে ৩২ হাজার ৮১৮ কোটি টাকা। দ্বিতীয় সর্বোচ্চ অবস্থানে রয়েছে মোবাইল ফোন। এ খাত থেকে ৯ হাজার ৪৩৮ কোটি টাকা ভ্যাট আদায় হয়েছে।

এনবিআর আরও জানিয়েছে, ভ্যাট অনুবিভাগের জন্য ২০২২–২৩ অর্থবছরের লক্ষ্যমাত্রা ছিল ১ লাখ ৩৬ হাজার ৮০০ কোটি টাকা। এই লক্ষ্যমাত্রার ৯২ শতাংশ অর্জিত হয়েছে।

এনবিআরের ভ্যাট বাস্তবায়ন ও তথ্যপ্রযুক্তি বিভাগের সদস্য মইনুল খান ইউএনবিকে বলেন, ২০২২–২৩ অর্থবছরে অনেক প্রতিকূল পরিস্থিতি ছিল। ব্যয় নিয়ন্ত্রণ নীতির কারণে বেশ কয়েকটি প্রকল্প থেকে ভ্যাট পাওয়া যায়নি। এছাড়া ভোজ্যতেলসহ নিত্যপ্রয়োজনীয় কিছু পণ্যকে ভ্যাট অব্যাহতি দিতে হয়েছে।

তিনি বলেন, “এই চ্যালেঞ্জ সত্ত্বেও, আমি মনে করি ভ্যাটের ১৭ শতাংশ প্রবৃদ্ধি একটি বড় অর্জন”।

XS
SM
MD
LG