অ্যাকসেসিবিলিটি লিংক

বঙ্গোপসাগরে নিম্নচাপের বৃষ্টিতে জুলাই শেষ থেকে ভাসবে ভারতের একাধিক রাজ্য


বঙ্গোপসাগরে নিম্নচাপের বৃষ্টিতে জুলাই শেষ থেকে ভাসবে ভারতের একাধিক রাজ্য
বঙ্গোপসাগরে নিম্নচাপের বৃষ্টিতে জুলাই শেষ থেকে ভাসবে ভারতের একাধিক রাজ্য
ভারতে পশ্চিমবঙ্গে বর্ষার বৃষ্টি রাজ্যের সর্বত্র সমানভাবে না হওয়ায় চিন্তিত ছিলেন রাজ্যবাসী। উত্তরবঙ্গে প্রবল বৃষ্টি হলেও দক্ষিণবঙ্গে বৃষ্টির ঘাটতি ছিল। দু'মাসের কাছাকাছি সময়ে এসে দেরিতে হলেও বাড়তে চলেছে বৃষ্টি। বর্ষা এবার আবার আগের গতিতে শুরু হতে চলেছে। শনিবার ২৯ জুলাই থেকেই বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গে।
দেশের নানা প্রান্ত বর্ষায় ভেসেছে জুলাই মাসে। দেশজুড়ে অনেকটাই মিটেছে বৃষ্টির ঘাটতি। মাসের শেষ কয়েকদিনও বিভিন্ন রাজ্যে ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে ভারতের মৌসম ভবন।
হাওয়া অফিসের পূর্বাভাস, উত্তর বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হয়েছে। এই নিম্নচাপ ওড়িশার ও ছত্তিশগড় সংলগ্ন এলাকার দিকে এগোবে। এদিকে মৌসুমী অক্ষরেখা বিকানের কোটা হয়ে দক্ষিণ ওড়িশা উপকূলের নিম্নচাপ এলাকার ওপর দিয়ে পূর্ব মধ্য বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। এই অক্ষরেখার কারণেই সপ্তাহান্তে তুমুল বৃষ্টি নামতে পারে দক্ষিণবঙ্গে। তবে তাপমাত্রার বিশেষ বদল হবে না বৃষ্টির কারণে, বরং অস্বস্তিকর আবহাওয়া থাকবে বাংলায়।

মৌসম ভবন জানাচ্ছে, জুলাইয়ের রেশ থাকবে আগস্টেও। হিমাচল, উত্তরাখণ্ড, দিল্লিতে এমনিতেও বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে। মাসের শেষে বৃষ্টি আরও বাড়বে বলে পূর্বাভাস দিয়েছে মৌসম ভবন। আগামী পাঁচ দিন অতি ভারী বৃষ্টির পূর্বাভাস আছে দিল্লি, উত্তরপ্রদেশ, মহারাষ্ট্র, উত্তরাখণ্ড, কর্নাটক ও তেলঙ্গানায়।

প্রবল বৃষ্টির সম্ভাবনা আছে ছত্তিসগড়, বিদর্ভ ও মুম্বইতে। অতি ভারী বৃষ্টি হবে অরুণাচল প্রদেশ, মেঘালয়, অসম, ত্রিপুরা, বিহার, ঝাড়খণ্ড, ওড়িশা, কর্ণাটক, মধ্য মহারাষ্ট্র এবং গুজরাত এলাকায়। বজ্রবিদ্যুৎসহ বিক্ষিপ্তভাবে বৃষ্টি হতে পারে রাজস্থান, জম্মু ও কাশ্মীর, উত্তরাখণ্ড, পাঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড় এবং দিল্লিতে।

XS
SM
MD
LG