অ্যাকসেসিবিলিটি লিংক

জেলেন্সকির নিজ শহরে রুশ ক্ষেপণাস্ত্রের আঘাত


ইউক্রেনের ক্রিভি রিহ-তে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় ক্ষতিগ্রস্ত একটি অ্যাপার্টমেন্ট বিল্ডিং-এর কাছে একজন হাঁটছেন। ৩১ জুলাই, ২০২৩।
ইউক্রেনের ক্রিভি রিহ-তে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় ক্ষতিগ্রস্ত একটি অ্যাপার্টমেন্ট বিল্ডিং-এর কাছে একজন হাঁটছেন। ৩১ জুলাই, ২০২৩।

ইউক্রেনের কর্মকর্তারা বলেছেন, সোমবার রাশিয়ার দুটি ক্ষেপণাস্ত্র দক্ষিণ ইউক্রেনের ক্রিভি রিহ শহরে আঘাত হেনেছে, এতে অন্তত ৬ জন নিহত হয় এবং অন্যরা ধ্বংসস্তূপের নিচে আটকা পড়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রী ইহোর ক্লাইমেনকো বলেন, ক্ষেপণাস্ত্রগুলো একটি অ্যাপার্টমেন্ট ভবন এবং একটি বিশ্ববিদ্যালয় ভবনে আঘাত করেছে।

সৌদি আরব শীঘ্রই এই যুদ্ধের অবসান ঘটাতে জেলেন্সকির শান্তি পরিকল্পনার বাস্তবায়ন নিয়ে আলোচনার জন্য একটি শীর্ষ সম্মেলন করবে।

জেলেন্সকির প্রেসিডেনশিয়াল কার্যালয়ের প্রধান অ্যান্ড্রি ইয়ারমাক বলেন, জুন মাসে কোপেনহেগেনে অনুষ্ঠির প্রাথমিক রাউন্ডের পরে শীর্ষ সম্মেলনটি আলোচনার জন্য জাতীয় নিরাপত্তা উপদেষ্টাদের একত্রিত করবে।

কৃষ্ণ সাগর করিডোরের মাধ্যমে ইউক্রেনীয় শস্যের নিরাপদ রপ্তানির অনুমতি দেয় এমন চুক্তি পুনরুদ্ধারের বিষয়ে কোনো রেজুলেশন ছাড়াই রাশিয়া-আফ্রিকা দুই দিনের শীর্ষ বৈঠকের পরে আফ্রিকান নেতারা রাশিয়া ছেড়ে চলে যান।

শনিবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, ব্ল্যাক সি গ্রেইন ইনিশিয়েটিভ থেকে মস্কো বের হয়ে আসার পর থেকে শস্যের দাম বৃদ্ধি পেয়েছে। এই অতিরিক্ত মূল্য রাশিয়ার কোম্পানিগুলোর পাশাপাশি বিশ্বের দরিদ্র দেশগুলোকে উপকৃত করবে।

আফ্রিকান নেতাদের আকৃষ্ট করার উদ্দেশ্যে শনিবার পুতিন সেন্ট পিটার্সবার্গে একটি সংবাদ সম্মেলনের সময় বলেছেন, রাশিয়া আফ্রিকান দেশ এবং দরিদ্র দেশগুলোর সাথে শস্যের মূল্য বৃদ্ধির ফলে যে লাভ হবে তা ভাগ করে নেবে। ইউক্রেনের মতো রাশিয়াও প্রধান একটি শস্য রপ্তানিকারক দেশ।

আফ্রিকার ৫৪ জন রাষ্ট্র বা সরকার প্রধানের মধ্যে ২০ জনের কম রাশিয়ার শীর্ষ সম্মেলনে অংশ নিয়েছিলেন। ২০১৯ সালে পূর্ববর্তী সমাবেশে অংশ নিয়েছিলেন ৪৩ জন।

এই প্রতিবেদনের কিছু তথ্য এপি, এএফপি এবং রয়টার্স থেকে নেয়া হয়েছে।

XS
SM
MD
LG