অ্যাকসেসিবিলিটি লিংক

মণিপুরে আদিবাসী নারীদের প্রতি সহিংসতা: সুপ্রিম কোর্টে মামলায় সরকার পক্ষের প্রতি প্রধান বিচারপতির কঠোর সুর


মণিপুরে আদিবাসী নারীদের প্রতি সহিংসতা: সুপ্রিম কোর্টে মামলায় সরকার পক্ষের প্রতি প্রধান বিচারপতির কঠোর সুর।
মণিপুরে আদিবাসী নারীদের প্রতি সহিংসতা: সুপ্রিম কোর্টে মামলায় সরকার পক্ষের প্রতি প্রধান বিচারপতির কঠোর সুর।

উত্তর-পূর্ব ভারতের মণিপুরে আদিবাসী মহিলাদের নগ্ন করে হাঁটানোর ঘটনায় আগেই কড়া প্রতিক্রিয়া জানিয়েছিলেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়। বলেছিলেন, সরকার পদক্ষেপ না করলে শীর্ষ আদালতই মণিপুর নিয়ে কঠোর সিদ্ধান্ত নেবে। সোমবার ৩১ জুলাই আরও চড়া সুরে মন্তব্য করলেন প্রধান বিচারপতি।

সোমবার মণিপুরে নারীদের প্রতি যৌন উৎপীড়নের মামলায় সরকার পক্ষের এক আইনজীবী বলেন, দেশের অন্যত্রও একই ধরনের অপরাধ হচ্ছে। এই কথা বলতে গিয়ে সেই আইনজীবী রাজস্থান, ছত্তীসগড় এবং পশ্চিমবঙ্গের নাম নেন। জবাবে প্রধান বিচারপতি বলেন, "মণিপুরের ঘটনাকে আর পাঁচটা ঘটনার সঙ্গে এক করে দেখার অর্থ হয় না।’

তিনি বলেন, "মণিপুরে যা ঘটেছে তা আমরা এই কথা বলে ন্যায়সঙ্গত করতে পারি না যে এমন ঘটনা অন্যত্র ঘটেছে।" প্রধান বিচারপতি বলেন, "আমরা এমন একটি অভাবনীয় অপরাধ নিয়ে কথা বলছি, যার সঙ্গে সাম্প্রদায়িক সংঘর্ষ এবং হিংসা যুক্ত।"

সেই আইনজীবীর উদ্দেশে প্রধান বিচারপতি বলেন, "সব রাজ্যেই নারীর প্রতি অপরাধ সংঘটিত হচ্ছে, তা বলার অপেক্ষা রাখে না। তাই বলে মণিপুরে যা ঘটছে তা দেশের অন্য অংশে ঘটছে বলে আপনি অজুহাত দিতে পারেন না। প্রশ্ন হল আমরা মণিপুরের পরিস্থিতিকে কীভাবে মোকাবিলা করব।"

প্রসঙ্গত, মণিপুরের জাতিদাঙ্গা নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এখনও কোনও মন্তব্য করেননি। সোমবারও বিরোধীরা সংসদের দুই কক্ষে মণিপুর নিয়ে প্রধানমন্ত্রীর বিবৃতির দাবিতে সরব হন। রাজ্যসভায় সরকারের পক্ষে মন্ত্রী পীযুষ গোয়েল বলেন, সরকার সোমবারই আলোচনায় রাজি। চেয়ারম্যান জগদীপ ধনকড় আলোচনায় সম্মতি দিলেও বিরোধীরা প্রধানমন্ত্রীর বিবৃতি ছাড়া বিতর্কে অংশ নিতে অস্বীকার করেন।

প্রধানমন্ত্রী মোদী জাতিদাঙ্গা নিয়ে নীরব থাকলেও দুই মহিলাকে নগ্ন করে ঘোরানোর ঘটনার তীব্র নিন্দা করতে গিয়ে কংগ্রেস শাসিত ছত্তীসগড় এবং রাজস্থানের নাম করে বলেছিলেন সেখানেও এমনটা ঘটে। পরে বিজেপি নেতৃত্ব পশ্চিমবঙ্গ এবং বিহারের নাম তাতে যোগ করে। গত শনিবার দেশের বিজেপি-বিরোধী জোট ইন্ডিয়া সাংসদেরা মণিপুর গেলে পশ্চিমবঙ্গের কলকাতা সফররত কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচারমন্ত্রী অনুরাগ ঠাকুর প্রশ্ন তোলেন বিরোধী সাংসদেরা কেন পশ্চিমবঙ্গ, রাজস্থান, ছত্তীসগড়ে যাচ্ছেন না। সোমবার দেশের প্রধান বিচারপতি চন্দ্রচূড় স্পষ্ট করে দিলেন, মণিপুরের সঙ্গে দেশের অন্যত্র ঘটে চলা নারী নির্যাতনের ঘটনাকে শীর্ষ আদালত এক করে দেখতে নারাজ।

XS
SM
MD
LG