অ্যাকসেসিবিলিটি লিংক

অধিকার গোষ্ঠীগুলো সুদানের যুদ্ধাপরাধ তদন্তের আহ্বান জানিয়েছে


সুদানের সংঘাত থেকে পালিয়ে আসা শরণার্থীদেরকে চাদের গোজ বেইডাতে জাবাউট শরণার্থী শিবিরে দেখা যায়। ১০ জুলাই, ২০২৩। ফাইল ছবি।
সুদানের সংঘাত থেকে পালিয়ে আসা শরণার্থীদেরকে চাদের গোজ বেইডাতে জাবাউট শরণার্থী শিবিরে দেখা যায়। ১০ জুলাই, ২০২৩। ফাইল ছবি।

সুদানের অধিকার এবং পেশাদার সংস্থাগুলোর একটি দল সুদানের যুদ্ধরত উভয় পক্ষকে নৃশংসতার জন্য অভিযুক্ত করেছে যেটিকে যুদ্ধাপরাধ এবং মানবতার বিরুদ্ধে অপরাধ হিসেবে বিচার করা যেতে পারে। জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসকে সম্বোধন করা একটি আবেদনে, জোটটি আন্তর্জাতিক অপরাধ আদালতের দ্বারা তদন্তের আহ্বান জানিয়েছে।

শনিবার জারি করা এক যৌথ বিবৃতিতে, অধিকার গোষ্ঠীগুলো লঙ্ঘনের অভিযোগ অবিলম্বে তদন্ত এবং জাতিসংঘের নিরাপত্তা পরিষদের মাধ্যমে আন্তর্জাতিক অপরাধ আদালতে বিষয়টি পাঠানোর দাবি জানিয়েছে।

১৩ জুলাই আন্তর্জাতিক অপরাধ আদালতের প্রসিকিউটর করিম খান সুদানের যুদ্ধের প্রেক্ষাপটে বিশেষ করে পশ্চিম দারফুর রাজ্যের এল জেনিনা শহরে যুদ্ধাপরাধের অভিযোগের বিষয়ে নতুন একটি তদন্ত শুরু করার ঘোষণা দেন।

সুদানের আইনজীবী আব্দুল বাসিত আল হজ সুদানের সশস্ত্র বাহিনীকে শহর এবং সুদানের অন্যত্র আরএসএফ হামলার সময় এল জেনেইনায় বেসামরিক নাগরিকদের রক্ষা করতে ব্যর্থ হওয়ার জন্য সমালোচনা করেছেন।

একটি মন্তব্যের জন্য ভয়েস অফ আমেরিকা আরএসএফ কমান্ডারের পররাষ্ট্র বিষয়ক বিশেষ উপদেষ্টা ইব্রাহিম মুখয়েরের সাথে যোগাযোগ করেছিল, কিন্তু তাৎক্ষণিক কোনো উত্তর পায়নি।

১৫ এপ্রিল সেনাবাহিনী এবং র‍্যাপিড সাপোর্ট ফোর্সের মধ্যে যুদ্ধ শুরু হয়। জাতিসংঘের মতে, এই সংঘাতের পর থেকে প্রায় ৩৫ লাখ মানুষ তাদের বাড়িঘর ছেড়ে পালিয়ে যেতে বাধ্য হয়েছে, যার মধ্যে ৮ লাখ ৪৪ হাজার মানুষ নিরাপত্তার সন্ধানে প্রতিবেশী দেশগুলোতে পালিয়ে গেছে।

XS
SM
MD
LG