অ্যাকসেসিবিলিটি লিংক

ঘটেছে বহু মৃত্যু, তবু বাঘশুমারিতে বাঘের সর্বোচ্চ সংখ্যা নিয়ে ভারতের 'বাঘ রাজধানী' মধ্য প্রদেশ


ঘটেছে বহু মৃত্যু, তবু বাঘশুমারিতে বাঘের সর্বোচ্চ সংখ্যা নিয়ে ভারতের 'বাঘ রাজধানী' মধ্য প্রদেশ।
ঘটেছে বহু মৃত্যু, তবু বাঘশুমারিতে বাঘের সর্বোচ্চ সংখ্যা নিয়ে ভারতের 'বাঘ রাজধানী' মধ্য প্রদেশ।

ভারতের ‘বাঘ রাজধানী’ হিসেবে তকমা পেল মধ্য প্রদেশ।শেষতম গণনা অনুয়ায়ী, এখন ৭৮৫টি বাঘ রয়েছে এই রাজ্যে। শনিবার, ২৯ জুলাই ছিল আন্তর্জাতিক বাঘ দিবস। সেই উপলক্ষেই সামনে আসে জিম করবেট ব্যাঘ্র উদ্যানের বাঘশুমারির রিপোর্ট। তাতেই জানা গেছে, দেশের যে সব রাজ্যে বাঘ রয়েছে, সেসব রাজ্যের মধ্যে সবচেয়ে এগিয়ে আছে মধ্য প্রদেশ।

তথ্য অনুযায়ী, এই রাজ্যেই বাঘের মৃত্যুর ঘটনা ঘটেছে সর্বোচ্চ সংখ্যায়। ২০১২ সাল থেকে ২০২২ সালের মধ্যে মধ্য প্রদেশে ২৭৮টি বাঘ মারা গেছে। তার পরেও এ রাজ্যে বাঘের জনসংখ্যা ৪৯ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

শেষতম বাঘশুমারির রিপোর্ট অনুযায়ী, মধ্য প্রদেশে ৫৬৩টি বাঘ পাওয়া গেছে ছ’টি বাঘ সংরক্ষণ কেন্দ্রে। এছাড়াও সংরক্ষিত এলাকার বাইরে ২২২টি বাঘ পাওয়া গেছে। এর আগে ২০১৮ সালের রিপোর্টে জানা গেছিল, মধ্য প্রদেশে বাঘের সংখ্যা ছিল ৫২৬। এর পরেই ছিল কর্নাটক, সেখানে বাঘের সংখ্যা ছিল ৫২৪। এখন মধ্য প্রদেশে বাঘের সংখ্যা পৌঁছে গেছে ৭৮৫-তে।

ইন্ডিয়ান ফরেস্ট সার্ভিসেস অফিসার এবং প্রাক্তন চিফ ওয়াইল্ডলাইফ ওয়ার্ডেন জেএস চৌহান এই প্রসঙ্গে বলেন, "আমরা খুব ভালভাবে বাঘের যত্ন নিয়েছি এবং প্রত্যেকের খোঁজখবর রাখতাম। বাঘেদের জন্য নতুন নতুন জায়গা তৈরি করেছি, ৩০০টিরও গ্রাম সরিয়েছি, বাঘের জায়গা করব বলে। গ্রামবাসীদের মধ্যে সচেতনতা তৈরি করেছি এবং সেই কারণেই এখানে মানুষ-বাঘের সংঘাতও অনেক কম। আলাদা করে নজর দিয়েছি, জনসংখ্যা বৃদ্ধিতে। প্রতি বছর এ রাজ্যে ১৫০ ব্যাঘ্র শাবকের জন্ম হয়।"

মধ্য প্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান এই সাফল্যে বন দফতরকে অভিনন্দন জানিয়েছেন। তিনি শনিবার বলেন, "রাজ্যবাসীর সহযোগিতা ও বন দফতরের অক্লান্ত পরিশ্রমের ফলে এই সাফল্য এসেছে। বাঘের সংখ্যা ৫২৬ থেকে বেড়ে ৭৮৫ হয়েছে। আসুন, আন্তর্জাতিক বাঘ দিবস উপলক্ষে আমরা সবাই মিলে ভবিষ্যৎ প্রজন্মের জন্য প্রকৃতি সংরক্ষণের শপথ নিই।"

তবে মধ্য প্রদেশে বাঘের সংখ্যা বাড়লেও, ২০১৮ সালের বাঘশুমারির তুলনায় দেশের পাঁচটি রাজ্যে বাঘের জনসংখ্যা হ্রাস পেয়েছে। অন্ধ্র প্রদেশে ২৯ (২০১৮ সালে) থেকে হয়েছে ৯ (২০২২২ সালে), তেলেঙ্গানায় ২৬ (২০১৮ সালে) থেকে ২১ (২০২২ সালে), ছত্তীসগড়ে ১৯ (২০১৮ সালে) থেকে ১৭ (২০২২ সালে), ঝাড়খণ্ডে ৫ (২০১৮ সালে) থেকে ১ (২০২২ সালে), ওড়িশায় ২৮ (২০১৮ সালে) থেকে কমে ২০ (২০২২ সালে) হয়েছে।

XS
SM
MD
LG