অ্যাকসেসিবিলিটি লিংক

ঢাকার রামপুরা-আমুলিয়া–ডেমরা এক্সপ্রেসওয়ে নির্মাণে ২৬ কোটি ১০ ডলার দিচ্ছে এডিবি


ঢাকার রামপুরা-আমুলিয়া–ডেমরা এক্সপ্রেসওয়ে নির্মাণে ২৬ কোটি ১০ ডলার দিচ্ছে এডিবি
ঢাকার রামপুরা-আমুলিয়া–ডেমরা এক্সপ্রেসওয়ে নির্মাণে ২৬ কোটি ১০ ডলার দিচ্ছে এডিবি

এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি) বাংলাদেশের রাজধানী ঢাকার রামপুরা থেকে আমুলিয়া–ডেমরা পর্যন্ত চার লেনের সাড়ে ১৩ কিলোমিটার পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) প্রকল্পের জন্য লেনদেন উপদেষ্টা হিসেবে বেসরকারি খাতের মূলধন ২৬ কোটি ১০ লাখ ডলারের ব্যবস্থা করবে। প্রকল্পটি রাজধানী ঢাকা শহরের যানজট দূর করবে এবং ঢাকা ও অন্য বড় শহরের মধ্যে আরও ভালো যোগাযোগ স্থাপন করবে।

এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংক, ব্যাংক অব চায়না, ডিবিএস ব্যাংক লিমিটেড এবং বাংলাদেশের একটি নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠান ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেড থেকে ১৯ কোটি ৩০ লাখ ডলারের সর্বোচ্চ ঋণের মাধ্যমে প্রকল্পটি অর্থায়ন করা হচ্ছে।

বৃহস্পতিবার (৩ অগাস্ট) এডিবি জানিয়েছে, দাতারা ইক্যুইটি বিনিয়োগ হিসেবে বাকি ৬ কোটি ৮০ লাখ ডলার প্রদান করবে।

এডিবি প্রকল্পের কাঠামো, সমঝোতা, দরপত্র সম্পাদনে সহায়তার পাশাপাশি বাণিজ্যিক ও আর্থিক সুবিধায় সহায়তা প্রদান করেছে।

এডিবি অফিস অব মার্কেটস ডেভেলপমেন্ট এবং পিপিপির প্রধান ক্লিও কাওয়াওয়াকি বলেছেন, “আমরা এই এক্সপ্রেসওয়ের নকশা, নির্মাণ, অর্থায়ন, পরিচালনা এবং রক্ষণাবেক্ষণের জন্য বেসরকারি খাতের অংশীদারদের প্রস্তুত, বাজারজাতকরণ এবং আকৃষ্ট করতে বাংলাদেশের সরকারি কর্তৃপক্ষের সঙ্গে কাজ করেছি। এটি ঢাকা ও নারায়ণগঞ্জ এবং চট্টগ্রাম ও উত্তর-পূর্বাঞ্চলীয় শহর সিলেটসহ বাংলাদেশের পূর্ব ও দক্ষিণ-পূর্ব জেলাগুলোর মধ্যে সংযোগ উন্নত করে যাত্রীদের নিজ গন্তব্যে দ্রুত যাওয়ার সুবিধা প্রদান করবে”।

এডিবি বর্তমানে জয়দেবপুর-ময়মনসিংহ এক্সপ্রেসওয়ে পিপিপি প্রকল্পের বিষয়ে সরকারকে পরামর্শ দিচ্ছে। যা ১০টি বিশেষ অর্থনৈতিক অঞ্চলের সঙ্গে যোগাযোগ ব্যবস্থাকে উন্নত করবে।

রামপুরা-আমুলিয়া-ডেমরা এক্সপ্রেসওয়েটি চায়না কমিউনিকেশনস কনস্ট্রাকশন কোম্পানি লিমিটেড এবং চায়না রোড অ্যান্ড ব্রিজ কর্পোরেশনের সমন্বয়ে গঠিত একটি যৌথ উদ্যোগে ২৫ বছর মেয়াদি সময়কালে ডিজাইন, নির্মাণ, অর্থায়ন, পরিচালনা এবং রক্ষণাবেক্ষণ করা হবে।

XS
SM
MD
LG