অ্যাকসেসিবিলিটি লিংক

রাজনৈতিক প্রতিহিংসার কারণে তারেক–জোবাইদাকে অন্যায়ভাবে সাজা দেওয়া হয়েছে—বিএনপি মহাসচিব মির্জা ফখরুল


ঢাকার নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলন।
ঢাকার নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলন।

বাংলাদেশের সরকার বিরোধী রাজনৈতিক দল বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, রাজনৈতিক প্রতিহিংসার কারণে তাদের দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও তাঁর স্ত্রী জোবাইদা রহমানকে বেআইনি ও অন্যায়ভাবে সাজা দেওয়া হয়েছে। তাই রায় ঘোষণার পরপরই হাজার হাজার মানুষ রাস্তায় নেমে প্রতিবাদ জানিয়েছেন।

বৃহস্পতিবার (৩ অগাস্ট) ঢাকার নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, তারেক রহমান ও তাঁর স্ত্রী জোবাইদা রহমানের বিরুদ্ধে দুর্নীতির মামলায় নিম্ন আদালতের রায়ের প্রতিবাদে শুক্রবার (৪ অগাস্ট) রাজধানী ঢাকাসহ সারাদেশে সমাবেশ করবে দলটি।

মির্জা ফখরুল বলেন, শুক্রবার দুপুর ২টায় নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে থেকে দলের ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ ইউনিট এবং ঢাকা জেলা ইউনিটের আয়োজনে সমাবেশ শুরু হবে। এ ছাড়া, তাদের দলের সব মহানগর ও জেলা ইউনিট আদালতের রায়ের বিরুদ্ধে আনুষ্ঠানিক প্রতিবাদ জানাতে সমাবেশ করবে।

মহানগরের বিষয়ে মির্জা ফখরুল বলেন, দলের জেলা ইউনিটগুলো সিটি ইউনিটের সঙ্গে যৌথভাবে সমাবেশের আয়োজন করবে।

উল্লেখ্য, ২০০৭ সালে দুর্নীতি দমন কমিশনের (দুদক) দায়ের করা একটি মামলায় বুধবার বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে ৯ বছর ও তাঁর স্ত্রী জোবাইদা রহমানকে ৩ বছরের কারাদণ্ড দেন ঢাকার একটি আদালত।

একই সঙ্গে তারেককে ৩ কোটি টাকা ও জোবাইদাকে ৪৫ লাখ টাকা জরিমানা করেন আদালত।

ঢাকা মহানগর সিনিয়র স্পেশাল জজ আদালতের বিচারক আসাদুজ্জামান এ রায় দেন।

রায় ঘোষণার কয়েক মিনিট পর বিএনপির ভাইস চেয়ারম্যান বরকতুল্লাহ বুলু, চেয়ারপারসনের উপদেষ্টা আমানুল্লাহ আমান, আবদুস সালাম ও সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীসহ দলের সিনিয়র নেতাদের নিয়ে নয়াপল্টন এলাকায় বিক্ষোভ করেন বিএনপির অনুসারীরা।

রায়ের প্রতিবাদে বিএনপির বিভিন্ন নগর ও জেলা শাখাও একই ধরনের বিক্ষোভ করেছে।

নয়াপল্টনে বিক্ষোভ সমাবেশ থেকে বিএনপির ঢাকা মহানগর দক্ষিণের আহ্বায়ক আবদুস সালাম শুক্রবার নয়াপল্টনে সমাবেশ করার ঘোষণা দেন।

এ ছাড়া বৃহস্পতিবার সারাদেশে বিক্ষোভ সমাবেশ করার ঘোষণা দিয়েছে বিএনপির তিন সহযোগী সংগঠন জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দল, যুবদল ও ছাত্রদল।

XS
SM
MD
LG