অ্যাকসেসিবিলিটি লিংক

নির্বাচনে অপপ্রচার রোধে সহায়তার আশ্বাস দিয়েছে ফেসবুক—জানালেন ইসি সচিব অশোক কুমার দেবনাথ


নির্বাচনে অপপ্রচার রোধে সহায়তার আশ্বাস দিয়েছে ফেসবুক
নির্বাচনে অপপ্রচার রোধে সহায়তার আশ্বাস দিয়েছে ফেসবুক

বাংলাদেশের নির্বাচন কমিশনের (ইসি) অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ জানিয়েছেন, আগামী সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার পর অপপ্রচার রোধে সহায়তার আশ্বাস দিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার (৩ অগাস্ট) বেলা ১১টার দিকে ইসির সঙ্গে বৈঠক করে ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটা প্ল্যাটফর্মস ইনকরপোরেশনের একটি প্রতিনিধিদল।

কমিশনের পক্ষ থেকে জানানো হয়, প্রধান নির্বাচন কমিশনারের (সিইসি) সঙ্গে বৈঠকটি হওয়ার থাকলেও সে বৈঠক হয়নি। পরে কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথের নেতৃত্বে কমিশনের একটি প্রতিনিধিদলের সঙ্গে ফেসবুকের প্রতিনিধিদলের পৌনে এক ঘণ্টার বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠক শেষে অশোক কুমার দেবনাথ বলেন, “আজকে আমরা ফেসবুকের একটা টিমের সঙ্গে মিটিং করেছি। আমাদের যে টেকনিক্যাল লোক আছে, তাদের নিয়ে বসেছিলাম। কারণ এখানে কিছু টেকনিক্যাল ব্যাপার ছিল। মূল বিষয়টি হচ্ছে, ফেসবুকে যেসব অপপ্রচার হয়, সেই অপপ্রচারগুলো কীভাবে রোধ করা যায়। বিশেষ করে ঘৃণামূলক মন্তব্য, সাম্প্রদায়িকতা বা অন্য যেসব ভায়োলেশন হয় সেগুলো তারা ডিলিট করবে, ব্লক করবে। মূলত এই ছিল মিটিংয়ের বিষয়”।

আজকের আলোচনাকে প্রাথমিক উল্লেখ করে তিনি আরও বলেন, “নির্বাচন কমিশনের ফোকাল পয়েন্ট নির্ধারণ করা হবে তাদের সঙ্গে যোগাযোগ রাখার জন্য। আমাদের কাছে যেটা নেগেটিভ মনে হবে আমরা তাদের সেটা জানাব। পরে তারা সেটাকে রিমুভ করবে”।

অশোক কুমার দেবনাথ বলেন, “নির্বাচনকে ঘিরে ইতিমধ্যে নানা কর্মসূচি শুরু করেছে রাজনৈতিক দলগুলো। সময় যত গড়াবে নির্বাচন নিয়ে তৎপরতাও তত বাড়বে। ফলে নির্বাচনকে কেন্দ্র করে সামাজিক যোগাযোগমাধ্যমে নানা গুজব ছড়ানোর আশঙ্কা রয়েছে”।

এমন পরিস্থিতিতে অপপ্রচার রোধে ফেসবুকের সহায়তা নিতে চায় ইসি। উল্লেখ করেন তিনি।

শুধু নির্বাচনকেন্দ্রিক বিভিন্ন কনটেন্টের বিষয়ে এমন পদক্ষেপ নেওয়া হবে উল্লেখ করে তিনি বলেন, “তফসিল ঘোষণার পর এই কার্যক্রম শুরু হবে। কমিশন নয়, ফেসবুক কর্তৃপক্ষই আমাদের সঙ্গে যোগাযোগ করেছে। তারাই কমিশনের কাছে সময় চেয়েছিল”।

মেটার বাংলাদেশবিষয়ক হেড অব পাবলিক পলিসি রুজান সারোয়ারের নেতৃত্বে ৩ সদস্যের একটি প্রতিনিধিদল বৈঠকটিতে অংশ নেন। প্রতিনিধি দলে অন্য সদস্যরা ছিলেন এপিএসি গ্লোবাল রেসপন্সের প্রধান এইড্যান হো এবং নিয়ন্ত্রক বিশেষজ্ঞ ইউজিন পো।

বৈঠকে নির্বাচন কমিশনের পক্ষ থেকে আইডিইএ প্রকল্পের প্রকল্প পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আবুল হাসনাত মোহাম্মদ সায়েম এবং এনআইডি সিস্টেম ম্যানেজার মুহাম্মদ আশরাফ হোসেন উপস্থিত ছিলেন।

XS
SM
MD
LG