অ্যাকসেসিবিলিটি লিংক

চীনকে সংবেদনশীল সামরিক তথ্য প্রদানের জন্য যুক্তরাষ্ট্র নৌবাহিনীর ২ নাবিক অভিযুক্ত


সান দিয়েগোতে ইউএস অ্যাটর্নি কার্যালয়ে সংবাদ সম্মেলনে বক্তব্য দিচ্ছেন ক্যালিফোর্নিয়ার সাউথ ডিস্ট্রিক্ট অ্যাটর্নি র‌্যন্ডি এস গ্রসম্যান (মাঝে); ৩ আগস্ট, ২০২৩।
সান দিয়েগোতে ইউএস অ্যাটর্নি কার্যালয়ে সংবাদ সম্মেলনে বক্তব্য দিচ্ছেন ক্যালিফোর্নিয়ার সাউথ ডিস্ট্রিক্ট অ্যাটর্নি র‌্যন্ডি এস গ্রসম্যান (মাঝে); ৩ আগস্ট, ২০২৩।

বৃহস্পতিবার যুক্তরাষ্ট্র নৌবাহিনীর দুজন নাবিকের বিরুদ্ধে চীনকে সংবেদনশীল সামরিক তথ্য প্রদানের অভিযোগ আনা হয়েছে। অভিযোগের মধ্যে রয়েছে; যুদ্ধকালীন মহড়া, নৌবাহিনীর অভিযান এবং গুরুত্বপূর্ণ কারিগরি বিষয়ের বিবরণ।

দুজন নাবিকই ক্যালিফোর্নিয়ায় দায়িত্ব পালন করছেন। দুজনের বিরুদ্ধেই চীনাদের সংবেদনশীল গোয়েন্দা তথ্য প্রদানে একই ধরনের পদক্ষেপ নেয়ার জন্য অভিযুক্ত করা হয়েছে। তবে দুটো ঘটনাই ছিলো আলাদা। অবশ্য , তারা আবেগ তাড়িত হয়ে, না বুঝে এ কাজ করেছে, না-কি এর জন্য তাদের অর্থ প্রদান করা হয়েছে, সে বিষয়ে স্পষ্ট করে কিছু বলা হয়নি।

উভয় ব্যক্তিই সান দিয়েগো এবং লস অ্যাঞ্জেলসের ফেডারেল আদালতে নিজেদেরকে নির্দোষ দাবি করেছেন। তাদের গ্রেফতারের বিষয়ে শুনানি না হওয়া পর্যন্ত, এই দুই জনকে আটক রাখার নির্দেশ দেয়া হয়েছে। উল্লিখিত শহরদুটোতে ৮ আগস্ট শুনানি অনুষ্ঠিত হবে।

যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা বছরের পর বছর ধরে চীন সরকার পরিচালিত গুপ্তচরবৃত্তির হুমকির বিষয়ে উদ্বেগ প্রকাশ করে আসছেন। সাম্প্রতিক বছরগুলোতে, বেইজিং-এর গুপ্তচরদের ফৌজদারি মামলার আওতায় আনা হচ্ছে। আর এই পদক্ষেপ নেয়া হয়েছে, যারা বেআইনি হ্যাকিং এবং সংবেদনশীল সরকারি ও বাণিজ্যিক তথ্য চুরি করেছে তাদের বিরুদ্ধে।

যুক্তরাষ্ট্র সামরিক বাহিনীর সঙ্গে সম্পর্কিত আরেকটি অভ্যন্তরীণ-হুমকি সংক্রান্ত মামলা চলমান থাকা অবস্থায় এই জোড়া মামলা সামনে আসলো। এর আগে, ইউক্রেনে রাশিয়ার যুদ্ধ এবং অন্যান্য সংবেদনশীল জাতীয় নিরাপত্তা বিষয়ক গোপন সামরিক নথিপত্র সামাজিক যোগাযোগ মাধ্যম ডিসকর্ডে ফাঁস করার অভিযোগে এপ্রিল মাসে বিচার বিভাগ একজন ম্যাসাচুসেটস এয়ার ন্যাশনাল গার্ডসম্যানকে গ্রেপ্তার করে। ডিসকর্ড অনলাইন গেমস খেলার সাথে যুক্ত ব্যক্তিদের কাছে জনপ্রিয় সামাজিক মাধ্যম।

ইউএস অ্যাটর্নি গ্রসম্যান বলেছেন, যুক্তরাষ্ট্র “হুমকি মোকাবেলা করতে এবং চীন ও যারা আইনের শাসন লঙ্ঘন করেছে এবং আমাদের জাতীয় নিরাপত্তাকে হুমকির মুখে ফেলেছে, তাদেরকে প্রতিহত করতে আমাদের সক্ষমতার সবকটি উপায় ব্যবহার করবে।”

XS
SM
MD
LG