অ্যাকসেসিবিলিটি লিংক

নিজের সংসদীয় কেন্দ্র কেরলের ওয়ানাডে রাহুল গান্ধীর সফর ঘিরে রাজ্যের কংগ্রেস-সিপিএম বিরোধ উত্তপ্ত


নিজের সংসদীয় কেন্দ্র কেরলের ওয়ানাডে রাহুল গান্ধীর সফর ঘিরে রাজ্যের কংগ্রেস-সিপিএম বিরোধ উত্তপ্ত।
নিজের সংসদীয় কেন্দ্র কেরলের ওয়ানাডে রাহুল গান্ধীর সফর ঘিরে রাজ্যের কংগ্রেস-সিপিএম বিরোধ উত্তপ্ত।

মোদী পদবীধারীদের মানহানি মামলায় সুপ্রিম কোর্টের রায়ে স্বস্তি পেয়ে সাংসদ পদ ফিরে পেয়েছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। সংসদের চলতি অধিবেশনে লোকসভায় বিরোধীদের আনা অনাস্থা বিতর্কে অংশ নিয়েই নিজের সংসদীয় কেন্দ্র ওয়েনাডে যাওয়ার প্রস্তুতি শুরু করে দেবেন রাহুল গান্ধী, দলীয় সূত্রে এমনই খবর। আগামী ১২-১৩ অগাস্ট অর্থাৎ শনি ও রবিবার ওয়ানাডে কাটাবেন রাহুল। সাংসদ পদ ফিরে পাওয়া রাহুলের ওয়েনাডে যাওয়া ছিল সময়ের অপেক্ষা। কংগ্রেস সূত্রের খবর, রাহুল তার সংসদীয় এলাকার প্রতি দায়বদ্ধতা থেকে ঠিক করেছিলেন, লোকসভায় অনাস্থা বিতর্ক না থাকলে সাংসদ পদ ফিরে পাওয়ার পরদিনই ওয়েনাডে যাবেন।

এদিকে, রাহুলের ওয়েনাড সফরকে কেন্দ্র করে আরও উত্তপ্ত হয়ে উঠেছে কেরলের ঘরোয়া রাজনীতি। ধর্ষণ, দুর্নীতি-সহ একাধিক ইস্যুতে সিপিএমের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নের পদত্যাগের দাবিতে কেরল কংগ্রেস এখন রাজপথে। বহু কংগ্রেস সমর্থক, স্থানীয় নেতাকে পুলিশ জেলে আটক করেছে।

অন্যদিকে, সিপিএম-ও রাজস্থান, ছত্তিশগড়ের নারী নির্যাতনের ঘটনা তুলে ধরে কংগ্রেসের বিরুদ্ধে সরব। পাল্টা আক্রমণে কংগ্রেস বলছে সিপিএম নিজেদের অপরাধ ঢাকতে বিজেপির মণিপুর কৌশল নিয়েছে। কংগ্রেসের আরও অভিযোগ, সিপিএম ও বিজেপির মধ্যে বোঝাপড়া এখন আর গোপন নেই। প্রধানমন্ত্রী মণিপুর নিয়ে মুখ ঢাকতে ছত্তীশগড়, রাজস্থানের নাম করেছেন, কেরলের নাম মুখে আনেননি।

উল্লেখ্য, কেরলে কংগ্রেস-সিপিএমের সংঘাত নতুন নয়। হালে তা মাথাচাড়া দিয়েছে বিহারের এক পরিযায়ী শ্রমিক নাবালিকাকে ধর্ষণ-খুনের ঘটনায়। ওই ঘটনায় প্রদেশ কংগ্রেস, মুখ্যমন্ত্রী পিনারাইয়ের পদত্যাগ দাবি করেছে। সিপিএমের এই বর্ষীয়ান নেতা তথা মুখ্যমন্ত্রীকে কংগ্রেস অনেকদিন ধরেই ‘কেরলের নরেন্দ্র মোদী’ বলে আক্রমণ শানাচ্ছে।

এই পরিস্থিতিতে ২৬টি বিরোধী দলের জোট ইন্ডিয়া-র অন্যতম মুখ রাহুল তার সংসদীয় কেন্দ্রে গিয়ে কী বলবেন তা নিয়ে সিপিএম এবং কংগ্রেস দুই শিবিরেই তুমুল কৌতূহল তৈরি হয়েছে। কংগ্রেস চাইছে রাহুল ওয়ানাড এবং রাজধানী তিরুবনন্তপুরমে সভা করে সিপিএম সরকারের বিরুদ্ধে কড়া ভাষায় মুখ খুলুন।

সিপিএম নেতৃত্বও তৈরি হয়ে আছে রাহুল মুখ খুললেই কড়া জবাব দিতে। গত সোম-মঙ্গলবার দিল্লিতে সিপিএম-এর কেন্দ্রীয় কমিটির বৈঠকে কেরলে সিপিএম-কংগ্রেস বোঝাপড়ার বিষয়ে আলোচনা উঠলে সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি জানিয়ে দেন ‘ইন্ডিয়া’ জোটের বৈঠকে তিনি জানিয়ে দিয়েছেন, পশ্চিমবঙ্গ এবং কেরলে তারা তৃণমূল ও কংগ্রেসের সঙ্গে সমঝোতা করবেন না। একই কথা পশ্চিমবঙ্গ সিপিএম-এর রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম শুরু থেকেই বলে আসছেন। কেরল সিপিএম-এর নেতারা চাইছেন রাহুল রাজ্য-রাজনীতি নিয়ে সরব হলে তারাও চান সীতারাম বা প্রকাশ কারাতকে দিয়ে পাল্টা সভা করাতে।

জাতীয় রাজনীতির স্বার্থে রাহুলের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখেন সীতারাম। ফলে সিপিএমের সাধারণ সম্পাদক রাহুলের বিরুদ্ধে মুখ খোলেন কি না সেটাই দেখার। রাজনৈতিক মহলের মতে, বাস্তব পরিস্থিতি এমনই যে ওয়ানাডে গিয়ে রাহুলের কেরলের আইন-শৃঙ্খলা নিয়ে মুখ না খুলে উপায় নেই। ওয়ানাডেও কংগ্রেস পিনারাইয়ের পদত্যাগের দাবিতে মিটিং-মিছিল চালিয়ে যাচ্ছে।

রাজনৈতিক পর্যবেক্ষকদের আরও মত, অগাস্ট মাসের শেষে মুম্বইতে বসতে চলেছে ‘ইন্ডিয়া' জোটের তৃতীয় বৈঠকয়। তার আগে রাহুল কেরলের সভায় সিপিএম-এর কড়া সমালোচনা করলে বিজেপির সুবিধা হবে সন্দেহ নেই। এমনিতেই বিজেপি ইন্ডিয়া জোটে কংগ্রেসকে একঘরে করার কৌশল নিয়েছে। অনাস্থা বিতর্কে বিজেপির সাংসদেরা আঞ্চলিক দলগুলির তুলনায় কংগ্রেসকেই নিশানা করছেন বেশি।

XS
SM
MD
LG