অ্যাকসেসিবিলিটি লিংক

ত্রাণ ঘাটতির কারণে ব্যাপক অনাহার ও ওষুধ সংকটের ঝুঁকিতে আফগানিস্তান


কাবুলে একটি মানবিক সহায়তা গোষ্ঠীর বিতরণ করা খাদ্য নিতে অপেক্ষমান আফগান নারীরা; (ফাইল ফটো) ২৩ মে ২০২৩।
কাবুলে একটি মানবিক সহায়তা গোষ্ঠীর বিতরণ করা খাদ্য নিতে অপেক্ষমান আফগান নারীরা; (ফাইল ফটো) ২৩ মে ২০২৩।

আফগানিস্তানের লাখ লাখ লোক এই শীতে কোনো খাদ্য, স্বাস্থ্য পরিষেবা আশ্রয় না-ও পেতে পারেন; কারণ দেশটিতে অর্থায়নের সংকটপূর্ণ ঘাটতি রয়েছে। ভিওএ-কে এ কথা জানিয়েছেন বেশ কয়েকজন বিশেষজ্ঞ।

নরওয়ের শরণার্থী পরিষদের মহাসচিব জ্যাঁ এগল্যান্ড ৯ আগস্ট ভিওএ-কে ই-মেইলে জানিয়েছেন, "এই শীতে আফগানিস্তানে লাখ লাখ লাখ ক্ষুধার্ত নারী ও শিশুর জীবন ঝুঁকিতে রয়েছে ।"

আফগানিস্তানের আনুমানিক ৩ কোটি ৮০ লাখ মানুষের মধ্যে অন্তত দেড় কোটি মানুষের জন্য তীব্রভাবে খাদ্য সহায়তা প্রয়োজন। বিশ্ব খাদ্য কর্মসূচি আগস্ট মাসে মাত্র ৫০ লাখ মানুষকে সহায়তা দিতে পেরেছে। আর, আগামী মাসগুলোতে জীবন রক্ষাকারী খাদ্য-সহায়তা বন্ধ হয়ে যেতে পারে।

এগল্যান্ড বলেন, অর্থায়নের ঘাটতি প্রয়োজনীয় স্বাস্থ্যসেবাকেও হুমকির মুখে ফেলে দিয়েছে। কারণ ত্রাণ সংস্থাগুলোই সারা দেশের হাসপাতালে ওষুধ ও অন্যান্য গুরুত্বপূর্ণ স্বাস্থ্য উপকরণ দান করে থাকে।

জুন মাসে ২৬০টির বেশি স্বাস্থ্যকেন্দ্র বন্ধ হয়ে গেছে বলে জানা গেছে। এর ফলে ২০ লাখ মানুষ স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত হয়েছেন।

জাতিসংঘ সতর্ক করেছে যে, চলতি অর্থায়ন সংকট যদি সমাধান না হয়, তবে, ৩৭ লাখ মানুষ প্রয়োজনীয় ও জীবনদায়ী স্বাস্থ্য সহায়তা পাওয়ার সুযোগ হারাবেন।

এই বছর আফগানিস্তানে মানবিক সহায়তার জন্য ৩২৬ কোটি ডলার অর্থায়নের আবেদন করেছিরো জাতিসংঘ। কিন্তু, ৮ আগস্ট পর্যন্ত দাতারা মাত্র ৮০ কোটি ডলার (আবেদন করা অর্থের ২৫ শতাংশেরও কম) দিয়েছে।

জাতিসংঘের আবেদনে সাড়া, দিয়ে যুক্তরাষ্ট্র এই বছর ৩৩ কোটি ৫৭ লাখ ডলার দিয়েছে। এই অঙ্ক, ২০২৩ সালে অনুদানের মধ্যে সর্বোচ্চ। তবে, গত বছর ওয়াশিংটনের দেয়া ১২০ কোটি ডলারের তুলনায় এ বছরের অনুদানের এই পরিমাণ অনেক কম।

জাতিসংঘের তথ্য অনুযায়ী, যুক্তরাজ্য, জার্মানি ও কানাডা তাদের অনুদানের পরিমাণ হ্রাস করেছে। যুক্তরাজ্য তাদের অনুদান গত বছরের ৪৫ কোটি ৪০ লাখ ডলার থেকে কমিয়ে ৪৪ কোটি ৪০ লাখ ডলার করেছে। জার্মানি ১০ কোটি ৬০ লাখ ডলার থেকে কমিয়ে ২ কোটি ৩০ লাখ ডলার এবং কানাডা ৩ কোটি ৪০ লাখ ডলার থেকে ২ কোটি ৮০ লাখ ডলার অনুদান দিয়েছে।

XS
SM
MD
LG