অ্যাকসেসিবিলিটি লিংক

কারাবন্দী অস্ট্রেলীয় সাংবাদিক তার দেশের কাছে“লাভ লেটার” পাঠালেনঃ  কঠোর পরিস্থিতির কথা তুলে ধরলেন


ফাইলঃ ২০২০ সালের ১২ আগস্ট চীনা বংশোদ্ভূত অস্ট্রেলিয়ান সাংবাদিক চেং লেই চায়না সেন্ট্রাল টেলিভিশনের ইংরেজি ভাষার চ্যানেল সিজিটিএন-এর জন্য বেইজিংয়ে অনুষ্ঠানে যোগ দেন।
ফাইলঃ ২০২০ সালের ১২ আগস্ট চীনা বংশোদ্ভূত অস্ট্রেলিয়ান সাংবাদিক চেং লেই চায়না সেন্ট্রাল টেলিভিশনের ইংরেজি ভাষার চ্যানেল সিজিটিএন-এর জন্য বেইজিংয়ে অনুষ্ঠানে যোগ দেন।

গুপ্তচরবৃত্তির একটি অস্বচ্ছ অভিযোগে চীনা-অস্ট্রেলিয়ান সাংবাদিক চেং লেই যখন তিন বছর ধরে চীনে আটক রয়েছেন তখন তিনি যে কঠোর পরিস্থিতির সম্মুখীন হচ্ছেন তা বলাই বাহুল্য, এবং তিনি একটি বিরল প্রকাশ্য বিবৃতিতে তার সন্তানদের সাথে পুনরায় মিলিত হওয়ার আকাঙ্ক্ষা পেশ করেছেন।

অস্ট্রেলিয়ার কূটনৈতিক কর্মকর্তাদের কাছ থেকে পাওয়া চিঠির মারফত চেং তার পার্টনার নিক কোয়েলেকে লিখেছেন, “ আমার কক্ষে জানালা দিয়ে সূর্যের আলো দেখা যায়, কিন্তু বছরে আমাকে মাত্র ১০ ঘণ্টা সেখানে দাঁড়াতে দেয়া হয়। তবে এখানেতো সে রকম নয়, গততিন বছরে আমি কোনো গাছ দেখিনি ।

চেং চীনের একটি রাষ্ট্রপরিচালিত ব্যবসায়িক টেলিভিশনের উপস্থাপক হিসেবে কাজ করতেন। গতবছর চেং-কে রুদ্ধদ্বার বিচারে জাতীয় নিরাপত্তাসংক্রান্ত অভিযোগে দোষী সাব্যস্ত করা হয়। ২০২০সালের আগস্টে তাকে প্রথমে গ্রেপ্তার করা হয়েছিল। চীনা কর্তৃপক্ষ এখনও তার মামলার চূড়ান্ত রায় দেয়নিএবং তার কথিত অপরাধগুলি জনসমক্ষে প্রকাশ করাহয়নি।

চেং তারা চিঠিতে অস্ট্রেলিয়ায় স্মৃতিবিজড়িত দিনগুলোর উল্লেখ করছেন এবং তার সন্তানদের থেকে বিচ্ছিন্ন হওয়ার বেদনার কথা লিখেছেন। তিনিলিখেছেন (তার চিঠির ভাষা) “প্রতিটি বনোপথে হাঁটা,নদী, হ্রদ, সমুদ্র সৈকতে সাঁতার কাটা, পিকনিক এবং মন্ত্রমুগ্ধকর সূর্যাস্ত, তারায় আলোকিত আকাশ এবং ঝোপঝাড়ের নীরব নিস্তব্ধ গোপন সিম্ফনির কথা আমার মনে পড়ে। সবচেয়ে বেশি মিস করি আমারসন্তানদের।”

চেংয়ের পার্টনার কোয়েল চায়না-অস্ট্রেলিয়া চেম্বার অব কমার্সের প্রধান ছিলেন তিনি শুক্রবার ভয়েস অফ আমেরিকাকে বলেন, চেং যতটা সম্ভব সবকিছু মেনে নিচ্ছে কিন্তু তার সন্তান এবং বৃদ্ধ বাবা-মায়ের কাছ থেকে বিচ্ছিন্ন থাকা তার পক্ষে মেনে নেওয়া কঠিন।

“সে তার সন্তান বা পরিবারকে ফোন করতে পারেন না এবং তিনি বলেন, এটি অবশ্যই চ্যালেঞ্জিং।”

কোয়েল বলেন, সেখানে চেং-এর বেশ কয়েকজন সতীর্থ আছে এবং মাসে তিনি একবার অস্ট্রেলিয়ান দূতাবাসের কর্মকর্তাদের দ্বারা ৩০ মিনিটের কনস্যুলার পরিদর্শনের সুযোগ পান। তিনি বলেন “এটি কঠিনএবং সীমিত।”

চেংকে নিয়ে অস্ট্রেলিয়া সরকার বারবারই উদ্বেগ প্রকাশকরেছে।

অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং শুক্রবার এক বিবৃতিতে বলেছেন, অস্ট্রেলিয়া চেং ও তার পরিবারকে সমর্থন দেওয়া অব্যাহত রাখবে এবং তার স্বার্থ ও কল্যাণের পক্ষে কাজ করবে।

XS
SM
MD
LG