অ্যাকসেসিবিলিটি লিংক

চট্টগ্রামে বন্যার রেশ না কাটতেই সিরাজগঞ্জে বিপদ সীমার কাছাকাছি যমুনার পানি


যমুনা নদী ভাঙ্গনের কারণে গৃহহীন এক বাংলাদেশী মহিলা, নদীর তীরে খাবার রান্না করছেন। (ফাইল ছবি)
যমুনা নদী ভাঙ্গনের কারণে গৃহহীন এক বাংলাদেশী মহিলা, নদীর তীরে খাবার রান্না করছেন। (ফাইল ছবি)

এদিকে, মৌসুমী বায়ুর সক্রিয় থাকার কারণে, রবিবার (১৩ আগস্ট) সকাল ৯টা থেকে শুরু করে পরবর্তী ২৪ ঘণ্টায় ঢাকাসহ আট বিভাগে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, “রংপুর, ময়মনসিংহ, ঢাকা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং রাজশাহী ও খুলনা বিভাগের অনেক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।”

পূর্বাভাসে আরো বলা হয়েছে, “দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের এবং ভারী বর্ষণ হতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।”

আবহাওয়া অধিদপ্তর বলেছে, দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে পাবনার ঈশ্বরদীতে ৩৫ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে কক্সবাজারের কুতুবদিয়ায় ২৪ ডিগ্রি সেলসিয়াস। আর, কুড়িগ্রামের রাজারহাট উপজেলায় সর্বোচ্চ ১২৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে বলেও জানায় আবহাওয়া অফিস।

এদিকে, মৌসুমী বায়ুর প্রভাব বর্তমান অবস্থায় বিরাজ করলে আরো কয়েকদিন বৃষ্টিপাত হতে পারে বলে অনুমান করছেন আবহাওয়া বিশেষজ্ঞরা। এখন, মৌসুমী বায়ুর অক্ষ ভারতের পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ হয়ে বাংলাদেশের উত্তরাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত হয়ে বিরাজ করছ। এর সঙ্গে সম্পর্কিত একটি নিম্নচাপ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃতি লাভ করছে। মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি আকারে সক্রিয় রয়েছে।

XS
SM
MD
LG