অ্যাকসেসিবিলিটি লিংক

গণতন্ত্র ছাড়া মুক্ত গণমাধ্যম সম্ভব নয়: মির্জা ফখরুল


রাজধানী ঢাকার একটি হোটেলে আয়াজিত এক সেমিনারে বক্তব্য রাখছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ১৪ আগস্ট, ২০২৩।
রাজধানী ঢাকার একটি হোটেলে আয়াজিত এক সেমিনারে বক্তব্য রাখছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ১৪ আগস্ট, ২০২৩।

গণতন্ত্র ছাড়া মুক্ত গণমাধ্যম সম্ভব নয় বলে উল্লেখ করেছেন বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। সোমবার (১৪ আগস্ট) রাজধানী ঢাকার একটি হোটেলে আয়াজিত এক সেমিনারে বিএনপি মহাসচিব এ কথা বলেন।

মির্জা ফখরুল বলেন, “পাচারকারী ও দুর্নীতিবাজদের রক্ষায় কাজ করা গণমাধ্যমগুলো এখন করপোরেট মিডিয়ায় পরিণত হয়েছে। আমরা দেশে অনেক মিডিয়া দেখছি। কিন্তু তারা স্বাধীনভাবে কাজ করতে পারে না… দেশে কৌশলে করপোরেট মিডিয়া তৈরি করা হয়েছে, ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলোই সংবাদপত্র ও টিভি চ্যানেলের মালিক।”

বিএনপি মহাসচিব আরো বলেন, “করপোরেট মিডিয়া মালিকগণ, সরকার ও ব্যাংকের সুযোগ-সুবিধা ভোগের পাশাপাশি ব্যবসা করছেন। ব্যাংক থেকে টাকা পাচারকারীদের রক্ষা করতে, গণমাধ্যমকে এখন করপোরেট প্রতিষ্ঠানে পরিণত করা হয়েছে।”

তিনি বলেন, “অদ্ভূত বিষয় হলো, এখন একটি করপোরেট গণমাধ্যম আরেকটি গণমাধ্যমের বিরুদ্ধে এবং এক ব্যবসায়ী আরেক ব্যবসায়ীর বিরুদ্ধে সংবাদ প্রচার করছে। তারা সবাই ফ্যাসিবাদের সঙ্গে সম্পর্কিত। মূল কথা হচ্ছে, গণতন্ত্র ছাড়া গণমাধ্যমের স্বাধীনতা নিশ্চিত করা সম্ভব নয় এবং স্বাধীনতা না থাকলে গণমাধ্যম সঠিকভাবে কাজ করতে পারে না।”

মির্জা ফখরুল বলেন, “এক সর্বব্যাপী কর্তৃত্ববাদ আমাদের দেশকে গ্রাস করেছে এবং এর প্রধান অস্ত্র হচ্ছে গণমাধ্যমকে পুরোপুরি নিয়ন্ত্রণ করা।” তিনি আরো বলেন, “ফ্যাসিস্টদের প্রয়োজন জনগণকে ন্যূনতম গণতান্ত্রিক ও সাংবিধানিক অধিকার থেকে বঞ্চিত করা। আর, এজন্য প্রয়োজন গণমাধ্যমকে নিয়ন্ত্রণ করা, যা বর্তমান সরকার গত দেড় দশক ধরে সূক্ষ্মভাবে করে আসছে।”

XS
SM
MD
LG