অ্যাকসেসিবিলিটি লিংক

দুই প্রকল্পে বাংলাদেশকে ৪৯ কোটি ডলার ঋণ দেবে এডিবি


ম্যানিলায় এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) এর সদর দপ্তরের বাইরে সংস্থাটির লোগো দেখা যাচ্ছে।
ম্যানিলায় এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) এর সদর দপ্তরের বাইরে সংস্থাটির লোগো দেখা যাচ্ছে।

বাংলাদেশে দু’টি প্রকল্প বাস্তবায়নে ৪৯ কোটি ডলার ঋণ সহায়তা দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।সোমবার (১৪ আগস্ট) বাংলাদেশের অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) ও এডিবি পৃথক দু’টি ঋণ চুক্তি সই করেছে। ইআরডি সচিব শরিফা খান এবং এডিবি’র কান্ট্রি ডিরেক্টর (বাংলাদেশ আবাসিক মিশন) এডিমন গিন্টিং ঋণ চুক্তিতে সই করেন।

এই ঋণ চুক্তির আওতায় বাংলাদেশ রুরাল কানেকটিভিটি ইমপ্রুভমেন্ট প্রজেক্ট বাস্তবায়নের জন্য ১৯ কোটি ডলার এবং আরবান গভর্নেন্স অ্যান্ড ইনফ্রাস্ট্রাকচার প্রোগ্রামের জন্য ৩০ কোটি ডলার পাবে। গ্রামীণ যোগাযোগ উন্নয়ন প্রকল্প (দ্বিতীয় অতিরিক্ত অর্থায়ন) বাস্তবায়ন করছে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর।

প্রকল্পের উদ্দেশ্য হলো; উৎপাদনশীল কৃষি এলাকায় প্রবেশ করতে গ্রামীণ অবকাঠামোর উন্নয়নের মাধ্যমে গ্রামীণ যোগাযোগের উন্নয়ন করা। একই সঙ্গে, জলবায়ু স্থিতিস্থাপকতার সঙ্গে গ্রামীণ সড়ক অবকাঠামোকে সব ধরনের আবহাওয়ার মানদণ্ডে উন্নীত করা এবং কার্যকর প্রশিক্ষণের মাধ্যমে অংশীজনদের সক্ষমতা জোরদার করা।

নগর শাসন ব্যবস্থা ও অবকাঠামো উন্নয়ন প্রকল্পের আওতায় নেয়া প্রকল্পও বাস্তবায়ন করবে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর। এ কর্মসূচির উদ্দেশ্য হলো; পরিকল্পিত অন্তর্ভুক্তিমূলক ও টেকসই নগরায়ন, উন্নত নগর শাসন এবং উন্নত অবকাঠামো অর্জন।

প্রকল্প দুটোর বাস্তবায়নের সময়কাল হচ্ছে জুলাই ২০২৩ থেকে জুন ২০২৮ পর্যন্ত। উভয় ঋণ পরিশোধের সময়সীমা থাকবে ৫ বছরের অতিরিক্ত সময়সহ ২৫ বছর। রেয়াতি ঋণের সুদের হার নির্ধারণ করা হয়েছে ২ শতাংশ।

XS
SM
MD
LG