অ্যাকসেসিবিলিটি লিংক

নিজারের ক্ষমতাচ্যুত প্রেসিডেন্টের বিচার করার পরিকল্পনার সমালোচনা করেছে পশ্চিম আফ্রিকান ব্লক ইকোওয়াস


নিজারের রাজধানী এবং বৃহত্তম শহর নিয়ামে, প্রেসিডেন্ট প্রাসাদে দেশটির ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট মোহাম্মদ বাজুম। ১৬ মার্চ, ২০২৩। (ফাইল ছবি)
নিজারের রাজধানী এবং বৃহত্তম শহর নিয়ামে, প্রেসিডেন্ট প্রাসাদে দেশটির ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট মোহাম্মদ বাজুম। ১৬ মার্চ, ২০২৩। (ফাইল ছবি)

পশ্চিম আফ্রিকান ব্লক ইকোওয়াসের কর্মকর্তারা বলেছেন, নিজারের সামরিক শাসকরা দেশটির ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট মোহাম্মদ বাজুমের বিরুদ্ধে উচ্চ রাষ্ট্রদ্রোহের অভিযোগে তাঁরা "স্তম্ভিত" হয়েছেন। অভিযোগে দোষী সাব্যস্ত হলে বাজুম মৃত্যুদণ্ডের সম্মুখীন হতে পারেন।

সোমবার এক বিবৃতিতে, প্রেসিডেন্ট মোহাম্মদ বাজুমের বিরুদ্ধে উচ্চ রাষ্ট্রদ্রোহের অভিযোগ আনার প্রচেষ্টাকে উস্কানিমূলক বলে অভিহিত করেছে ইকোওয়াস। একটি শান্তিপূর্ণ সমাধানের জন্য অভ্যুত্থান নেতাদের সাম্প্রতিক ইচ্ছা স্ববিরোধী বলে ব্লকটি মন্তব্য করেছে।

অবিলম্বে প্রেসিডেন্ট মোহাম্মদ বাজুমের মুক্তি এবং তাঁর সরকার পুনঃপ্রতিষ্ঠার আহ্বান জানিয়ে ইকোওয়াস জোর দিয়ে বলেছে, বাজুমই এখনো দেশটির বৈধ নেতা।

নিজারের সামরিক জান্তার মুখপাত্র কর্নেল মেজর আমাদু আবদ্রামে রবিবার এক টেলিভিশন ভাষণে বাজুমের বিরুদ্ধে অভিযোগের কথা ঘোষণা করেন। আবদ্রমানে বলেন, বাজুম নিজারের অভ্যন্তরীণ ও বাহ্যিক নিরাপত্তাকে ক্ষুণ্ন করেছে এবং তিনি উচ্চ পদস্থ আঞ্চলিক রাজনীতিবিদদের সাথে যোগাযোগ করছেন, যারা আবদ্রামেনের ভাষায়, সামরিক আক্রমণকে সমর্থন করার জন্য নিজারে সঙ্কটের শান্তিপূর্ণ সমাধানকে খাটো করার চেষ্টা করছেন।

প্রেসিডেন্ট গার্ডের সৈন্যরা গত ২৬ জুলাই বাজুম সরকারকে উৎখাত করে এবং তখন থেকে তারা প্রেসিডেন্ট বাজুম ও তার পরিবারকে জিম্মি করে রেখেছে।

সর্বোচ্চ রাষ্ট্রদ্রোহের দায়ে দোষী সাব্যস্ত হলে, বাজুম মৃত্যুদণ্ডের সম্মুখীন হতে পারেন।

সোমবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর বাজুমের বিচারের চেষ্টা করার পরিকল্পনার সমালোচনা করেছে। তারা সতর্ক করে দিয়ে বলেছে, সেই চেষ্টা করা হলে, ওই অঞ্চলে উত্তেজনা আরও ভয়াবহ আকার ধারণ করবে।

সেন্টার ফর পিস অ্যান্ড সিকিউরিটি স্টাডিজের সিনিয়র গবেষক ক্রিস কোয়াজা বলেন, সামরিক সরকার অবৈধ হওয়ায় বিচার প্রত্যাহার করার জন্য জান্তার কোনো আইনি অবস্থান নেই।

সাংবিধানিক শৃঙ্খলা পুনরুদ্ধার করার জন্য সীমান্ত বন্ধ এবং সম্পদ জব্দ করাসহ নিজারের অভ্যুত্থানের বিষয়ে কঠোর অবস্থান নিয়েছে ইকোওয়াস।

গত সপ্তাহে ইকোওয়াস সামরিক সরকারের সাথে আলোচনা ব্যর্থ হলে, অভ্যুত্থানকে হটিয়ে দিতে, একটি আঞ্চলিক স্ট্যান্ডবাই ফোর্স সক্রিয় করার অনুমোদন দিয়েছে। তবে বিশেষজ্ঞরা বলছেন, ওই বাহিনী একত্রিত হতে কয়েক সপ্তাহ সময় লাগতে পারে।

XS
SM
MD
LG