অ্যাকসেসিবিলিটি লিংক

মাহসা আমিনির বাবার সাক্ষাৎকার নেয়া সাংবাদিককে আবার গ্রেপ্তার করেছে ইরান, বলছেন সক্রিয়কর্মীরা


ইরানি সাংবাদিক নাজিলা মারুফিয়ান তার এক্স অ্যাকাউন্টে ২০২৩ সালের ১৩ আগস্ট একটি ছবি পোস্ট করেন।
ইরানি সাংবাদিক নাজিলা মারুফিয়ান তার এক্স অ্যাকাউন্টে ২০২৩ সালের ১৩ আগস্ট একটি ছবি পোস্ট করেন।

ইরানি কর্তৃপক্ষ একজন সাংবাদিককে জেল থেকে মুক্তি পাওয়ার দুইদিন পর পুনরায় গ্রেপ্তার করেছে বলে জানিয়েছে সক্রিয় কর্মীরা। তিনি মাহসা আমিনির বাবার সাক্ষাৎকার নিয়েছিলেন। মাহসা আমিনির পুলিশ হেফাজতে মৃত্যু কয়েক মাসের বিক্ষোভের জন্ম দিয়েছিল।

নাজিলা মারুফিয়ান রবিবার তেহরানের এভিন কারাগার থেকে বেরিয়ে এসে নারীদের জন্য ইসলামি প্রজাতন্ত্রের কঠোর পোশাক নীতির বিরুদ্ধে সামাজিক যোগাযোগ মাধ্যমে হিজাব ছাড়া নিজের একটি ছবি পোস্ট করেছেন।

তিনি তার পোস্টে লিখেছেন, “দাসত্ব গ্রহণ করবেন না, সেরাটাই আপনার প্রাপ্য।”

কিন্তু তাকে এখন আবার আটক করা হয়েছে এবং তেহরানের বাইরে কার্চাক নারী কারাগারে স্থানান্তরিত করা হয়েছে। অধিকার গোষ্ঠীগুলো বারবার এই কারাগারের সমালোচনা করছে। যুক্তরাষ্ট্র-ভিত্তিক হিউম্যান রাইটস এক্টিভিস্টিস নিউজ এজেন্সি একথা জানায়।

সক্রিয়কর্মীদের কাছ থেকে তথ্য সংগ্রহকারী গ্রুপটি বলেছে, তারা তার পরিবারের ঘনিষ্ঠ একটি উৎসের কাছ থেকে তাকে পুনরায় গ্রেপ্তারের বিষয়টি নিশ্চিত হয়েছে।

ইরানের বাইরের ফার্সি গণমাধ্যম জানিয়েছে, মারুফিয়ানের বয়স ২৩ বছর। তিনি অক্টোবরে মোস্তাগেল অনলাইন নিউজ সাইটে আমজাদ আমিনির একটি সাক্ষাৎকার প্রকাশ করেছেন।

আমজাদ আমিনি ২২ বছর বয়সী মাহসা আমিনির বাবা। গত বছর পোশাক বিধি লঙ্ঘন করার অভিযোগে মাহসা আমিনিকে গ্রেপ্তার করা হয়। পরে ১৬ সেপ্টেম্বর পুলিশ হেফাজতে তার মৃত্যু কয়েক মাসব্যাপী বিক্ষোভের জন্ম দেয়।

সাক্ষাৎকারে আমজাদ আমিনি তার মেয়ের মৃত্যুর কারণ নিয়ে কর্তৃপক্ষের বিরুদ্ধে মিথ্যা বলার অভিযোগ তোলেন।

ইরানি কর্তৃপক্ষ ইঙ্গিত দিয়েছে, তিনি স্বাস্থ্য সমস্যার কারণে মারা গেছেন, তবে পরিবার এবং কর্মীরা বলেছেন, পুলিশ হেফাজতে থাকা অবস্থায় তিনি মাথায় আঘাত পেয়েছিলেন।

XS
SM
MD
LG