অ্যাকসেসিবিলিটি লিংক

রুশ ক্ষেপণাস্ত্রে ইউক্রেনের উত্তরাঞ্চলে শিশুসহ গির্জাগামী মানুষ হতাহত


ইউক্রেনের চেরনিহিভে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলার পরের দৃশ্য। আগস্ট ১৯,২০২৩।
ইউক্রেনের চেরনিহিভে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলার পরের দৃশ্য। আগস্ট ১৯,২০২৩।

শনিবার ইউক্রেনের ঐতিহাসিক শহর চেরনিহিভের কেন্দ্রস্থলে রাশিয়ার এক ক্ষেপণাস্ত্র আক্রমণে ৬ বছরের এক শিশুসহ অন্তত ৭ জন নিহত এবং ১২৯ জন আহত হয়েছেন। এই শহরটি কিয়েভ থেকে ৯০ মাইল উত্তরে অবস্থিত।

ক্ষেপণাস্ত্রটি এমন এক সময়ে আঘাত হানে যখন ধর্মীয় ছুটি উদযাপনের জন্য লোকজন গির্জার দিকে যাচ্ছিলেন । অন্তরীণ মন্ত্রকের মতে আহতদের মধ্যে ১২ জন ছিল শিশু এবং ১০ জন পুলিশ।

সুইডেন সফরকালে জেলেন্সকি লেখেন, “ আমাদের চেরনিহিভ শহরের একেবারে কেন্দ্রস্থলে রাশিয়ার একটি ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছে। পলিটেকনিক বিশ্ববিদ্যালয়ের এবং একটি থিয়েটারের চত্বরে। জেলেন্সকি সুইডেন সফর করছেন একত্রিশ কোটি তিরিশ লক্ষ ডলারের একটি নতুক সামরিক সহায়তার ব্যাপারে আলোচনার জন্য।

ইউক্রেনে রাশিয়ার আক্রমণ অভিযান শুরু হওয়ার পর স্টকহমে তাঁর এই প্রথম সফরে জেলেন্সকি সুইডেনের প্রধানমন্ত্রী উলফ ক্রিসটার্সনকে সুইডেনের তৈরি গ্রীপেন যুদ্ধ বিমান দিতে বলেন যাতে ইউক্রেন তার বিমান প্রতিরক্ষা ব্যবসাকে আরও মজবুত করতে পারে।

জুন মাসে সুইডেনের সরকার বলেছিল যে তারা তাদের সাবের তৈরি গ্রীপেন যুদ্ধ বিমান পরীক্ষা করে দেখার একটা সুযোগ ইউক্রেনের পাইলটদের দেবে কিন্তু তারা এটাও বলেছিল যে সুইডিশ এলাকার প্রতিরক্ষার জন্য তাদের নিজেদের সব বিমানেরই প্রয়োজন পড়বে।

জেলেন্সকিও বলেন শনিবার বলেন যে ইউক্রেনের পাইলটরা ইতোমধ্যেই ওই বিমানগুলোতে প্রশিক্ষণ নেয়া শুরু করে দিয়েছে।

একটি যৌথ সংবাদ ব্রিফিং ‘এর সময়ে ক্রিসটার্সন অবশ্য গ্রিপেন্স বিমান সম্পর্কে কোন মন্তব্য করেননি কিন্তু চেরনিহিভে রুশ ক্ষেপণাস্ত্র হামলার তিনি নিন্দে করছেন।

সামরিক ভাবে জোটমুক্ত থাকার সু্ইডেনের দীর্ঘদিনের নীতি দেশটি এখন পরিহার করেছে যাতে করে ইউক্রেনকে রাশিয়ার বিরুদ্ধে এই যুদ্ধে অস্ত্র-শস্ত্র ও অন্যান্য সমর্খন দেয়া যায়। সুইডেন নেটোর সদস্যপদের জন্য আবেদন করেছে এবং দেশটি নেটো জোটে যোগদানের প্রক্রিয়ার মধ্যে আছে।

শনিবার ক্রেমলিন জানিয়েছে, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের সদর দপ্তর রোস্তোভ অন ডন পরিদর্শন করেছেন। রুশ সশস্ত্র বাহিনীর চিফ অব জেনারেল স্টাফ ভ্যালেরি গেরাসিমভের কাছ থেকে রুশ নেতা এই অভিযান সম্পর্কে তথ্য উপাত্ত পেয়েছেন বলে জানা গেছে। ভ্যালেরি ইউক্রেনে রাশিয়ার অভিযানের তদারকি করছেন।

ইউক্রেনের বিমান বাহিনী শনিবার জানিয়েছে, ইউক্রেনে রাতভর ড্রোন হামলা চালিয়েছে রাশিয়া। এর মধ্যে ১৭টি চালকবিহীন যানবাহন ইউক্রেনের উত্তর, মধ্য ও পশ্চিমাঞ্চলের বিভিন্ন স্থানে পাঠানো হয়েছে।

ইউক্রেনের বিমান বাহিনী জানায়, তারা ইরানের তৈরি ১৭টি শাহেদ ড্রোনের মধ্যে ১৫টি ভূপাতিত করতে সক্ষম হয়েছে। বাকি দুটির কোন তথ্য নেই তাদের কাছে।

এদিকে যুক্তরাষ্ট্র , মিত্র ডেনমার্ক ও নেদারল্যান্ডসকে ইউক্রেনে এফ-১৬ যুদ্ধবিমান পাঠানোর অনুমতি দেওয়ার সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে ইউক্রেন।

জাতিসংঘের সংবাদদাতা মার্গারেট বেশির এবং ভয়েস অফ আমেরিকার জাতীয় নিরাপত্তা সংবাদদাতা জেফ সেলডিন এই প্রতিবেদনে অবদান রেখেছেন। এপি, এএফপি এবং রয়টার্স থেকে এই প্রতিবেদনের কিছু তথ্য নেয়া হয়েছে ।

ইউক্রেনের চেরনিহিভে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলার পরের দৃশ্য। আগস্ট ১৯,২০২৩।

XS
SM
MD
LG