অ্যাকসেসিবিলিটি লিংক

রাশিয়া মস্কো অঞ্চলে ইউক্রেনের ড্রোন ভূপাতিত করেছে


রাশিযায় ইউক্রেনের ড্রোন হামলা
রাশিযায় ইউক্রেনের ড্রোন হামলা

মঙ্গলবার রাশিয়া বলেছে তাদের বিমান প্রতিরক্ষা মস্কো অঞ্চল এবং দুই দেশের সীমান্ত বরাবর ব্রায়ানস্ক এলাকায় ইউক্রেনের ড্রোন গুলি করে ভূপাতিত করেছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রক জানিয়েছে, মস্কো এলাকায় দুটি ড্রোন হামলা হয়েছে। এতে কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

রয়টার্স বলেছে, ক্রাসনোগর্স্কে একটি উঁচু আবাসিক ভবনের সামান্য ক্ষতি হয়েছে। ভূমিতে ধ্বংসাবশেষ পড়ে কয়েকটি গাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে।

ইউক্রেনের বিমান হামলার ফলে মস্কো বিমানবন্দরগুলোতে নির্দিষ্ট সময়ের জন্য ফ্লাইট স্থগিত করা হয়েছিল। এই পদক্ষেপ আগের দিনগুলোতে রাশিয়ার রাজধানী অঞ্চলে ড্রোন হামলার প্রতিক্রিয়া হিসেবে নেয়া হয়েছিল।

সোমবার পোপ ফ্রান্সিস এবং যুক্তরাষ্ট্রের জেনারেল মার্ক মিলে, জয়েন্ট চিফস অফ স্টাফের চেয়ারম্যান ভ্যাটিকানে ইউক্রেনের যুদ্ধ নিয়ে আলোচনা করেছেন।

মিলে তার যুদ্ধ কৌশলের অংশ হিসেবে বেসামরিক অবকাঠামোকে লক্ষ্য করে ইউক্রেনে “সন্ত্রাসের অভিযান” চালানোর জন্য মস্কোর নিন্দা করেছেন। বেসামরিক মানুষদের লক্ষ্য করে হামলা চালানোর কথা রাশিয়া অস্বীকার করেছে।

ফ্রান্সিস সাধারণভাবে আন্তর্জাতিক অস্ত্র ব্যবসার নিন্দা করেছেন। কিন্তু গত বছর রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে লড়াই করতে ইউক্রেনে অস্ত্র সরবরাহ করার জন্য দেশগুলোর নৈতিক ন্যায্যতার ব্যাপারটি স্বীকার করেছেন।

কিয়েভের অনুমান, ২০২২ সালের ফেব্রুয়ারি থেকে প্রায় ১৯,৫০০ শিশুকে রাশিয়া বা রাশিয়া-অধিকৃত ক্রাইমিয়ায় নিয়ে যাওয়া হয়েছে। এটিকে কিয়েভ অবৈধ বলে অভিহিত করে নিন্দা জানিয়েছে। রাশিয়া বলছে, তারা যুদ্ধক্ষেত্র থেকে শিশুদের সরিয়ে নিতে সাহায্য করেছে।

ভ্যাটিকান কর্মকর্তারা বলছেন, জুপ্পি শীঘ্রই চীনের সমর্থন আদায়ের চেষ্টা করতে বেইজিং-এ যাবেন।

এই প্রতিবেদনের কিছু তথ্য এপি, এএফপি এবং রয়টার্স থেকে নেয়া হয়েছে।

XS
SM
MD
LG