অ্যাকসেসিবিলিটি লিংক

ইসরাইলে আঘাত হানতে সক্ষম এমন সশস্ত্র ড্রোন উন্মোচন করল ইরান


ইরানের প্রেসিডেন্সি অফিস প্রকাশিত এই ছবিতে প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি( বাম থেকে ২য়) ইরানের সশস্ত্র বাহিনীর এভিয়েশন ইন্ডাস্ট্রিজ প্রধান জেনারেল আফশিন খাজেহফারদের কথা শুনছেন। ( ২২ আগষ্ট, ২০২৩)
ইরানের প্রেসিডেন্সি অফিস প্রকাশিত এই ছবিতে প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি( বাম থেকে ২য়) ইরানের সশস্ত্র বাহিনীর এভিয়েশন ইন্ডাস্ট্রিজ প্রধান জেনারেল আফশিন খাজেহফারদের কথা শুনছেন। ( ২২ আগষ্ট, ২০২৩)

ইরানের প্রতিরক্ষা মন্ত্রক মঙ্গলবার যুক্তরাষ্ট্রের সশস্ত্র এমকিউ-৯ রিপারের অনুরূপ একটি ড্রোন উন্মোচন করেছে। তাদের দাবি, এটি ২৪ ঘন্টা উড্ডয়নে সক্ষম। এমনকি দেশটির চিরশত্রু ইসরাইলে পৌঁছানোর ক্ষমতা রাখে বলেও বলছে তারা।

ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আইআরএনএ প্রতিরক্ষা শিল্প দিবস উপলক্ষে আয়োজিত এক সম্মেলনে মোহাজের-১০ নামের ড্রোনটির একটি ছবি প্রদর্শন করেছে।

ফার্সি ভাষায় "মোহাজের" অর্থ "অভিবাসী" । ১৯৮৫ সাল থেকে ইসলামী প্রজাতন্ত্র দ্বারা নির্মিত একটি ড্রোন লাইন এটি।

আইআরএনএ জানিয়েছে, ড্রোনটি ঘণ্টায় ২১০ কিলোমিটার (১৩০ মাইল) গতিতে ২৪,০০০ ফুট পর্যন্ত উড়তে সক্ষম। এটি ৩০০ কেজি (৬৬০ পাউন্ড) পর্যন্ত বোমার পেলোড বহন করে। ড্রোনটি ইলেকট্রনিক নজরদারি সরঞ্জাম এবং একটি ক্যামেরা বহন করতে পারে। মঙ্গলবার ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনির অনুসারী প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিও ড্রোনটি দেখেছেন।

রাষ্ট্রীয় টেলিভিশনে প্রচারিত মন্তব্যে রাইসি বলেন, “আজ আমরা দৃঢ়ভাবে ইরানকে বিশ্বের কাছে একটি উন্নত প্রযুক্তির দেশ হিসেবে পরিচয় করিয়ে দিতে পারি।“

ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনের খবরে বলা হয়, তিনি “বিশ্বের সব দেশের' সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্কের বিষয়ে ইরানের অবস্থান পুনর্ব্যক্ত করে বলেছেন, ইরান আক্রমণের যেকোন প্রচেষ্টায় হাত কেটে ফেলবে ইরানের সশস্ত্র বাহিনী।

অ্যাসোসিয়েটেড প্রেস তাৎক্ষণিকভাবে ড্রোনটির সক্ষমতা সম্পর্কে দাবির সত্যতা যাচাই করতে পারেনি, যদিও রাষ্ট্রীয় টেলিভিশনের একটি অংশ রানওয়ে থেকে উড্ডয়নের একটি ভিডিও শেয়ার করেছে।

নিজস্ব দূরপাল্লার, উচ্চমাত্রার সহহনশীলতা যুক্ত ড্রোন উড্ডয়নকারী ইসরাইলের কর্মকর্তারা, মঙ্গলবার মন্তব্যের অনুরোধে তাৎক্ষণিকভাবে সাড়া দেননি।

XS
SM
MD
LG