অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশ-যুক্তরাজ্য কৌশলগত সংলাপ সেপ্টেম্বরে অনুষ্ঠিত হবে


বাংলাদেশ-যুক্তরাজ্য কৌশলগত সংলাপ সেপ্টেম্বরে অনুষ্ঠিত হবে
বাংলাদেশ-যুক্তরাজ্য কৌশলগত সংলাপ সেপ্টেম্বরে অনুষ্ঠিত হবে

সেপ্টেম্বরের দ্বিতীয় সপ্তাহে ঢাকায় বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যে পঞ্চম কৌশলগত সংলাপ অনুষ্ঠিত হবে। দুই পক্ষের কর্মকর্তারা এখন সংলাপের অ্যাজেন্ডা নিয়ে কাজ করছেন। এ নিয়ে ২৭ অগাস্ট একটি আন্ত মন্ত্রণালয় বৈঠক হওয়ার সম্ভাবনা রয়েছে।

বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা ইউএনবিকে বলেন, কৌশলগত সংলাপটি ১২ সেপ্টেম্বর অনুষ্ঠিত হতে পারে। সংলাপে বাণিজ্য ও বিনিয়োগ, রাজনৈতিক ও কূটনৈতিক সম্পর্ক, বৈশ্বিক ও আঞ্চলিক ইস্যু, অর্থনৈতিক ও উন্নয়ন অংশীদারত্ব এবং নিরাপত্তা ও প্রতিরক্ষাসহ সমগ্র দ্বিপক্ষীয় সম্পর্ক নিয়ে আলোচনা হওয়ার সম্ভাবনা রয়েছে।

২০২১ সালে লন্ডনে চতুর্থ বাংলাদেশ-যুক্তরাজ্য কৌশলগত সংলাপ অনুষ্ঠিত হয়।

সর্বশেষ কৌশলগত সংলাপে যুক্তরাজ্য ২০২৯ সাল পর্যন্ত দেশটির বাজারে শুল্ক ও কোটামুক্ত প্রবেশাধিকারের মাধ্যমে বাংলাদেশকে একটি মসৃণ ও সফল উত্তরণ অর্জনে সহায়তা এবং রপ্তানিমুখী প্রবৃদ্ধি অব্যাহত রাখার অঙ্গীকার পুনর্ব্যক্ত করে।

যুক্তরাজ্য বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) কার্যকার উন্নয়ন এবং বৈশ্বিক বাণিজ্য বিধিমালার আধুনিকায়নের মাধ্যমে অবাধ ও ন্যায্য বাণিজ্য প্রদানে বাংলাদেশের সঙ্গে কাজ করার অঙ্গীকার করেছে।

যুক্তরাজ্যের ল্যান্ডমার্ক ডেভেলপিং কান্ট্রিস ট্রেডিং স্কিম (ডিসিটিএস) চলতি বছরের জুন থেকে কার্যকর হয়েছে। যা বাংলাদেশসহ ৬৫টি উন্নয়নশীল দেশ থেকে যুক্তরাজ্যে প্রবেশকারী পণ্যের ওপর শুল্ক হ্রাস করে এবং লেনদেনের নিয়ম সহজ করে।

ডিসিটিএস বাণিজ্য ও কর্মসংস্থান বৃদ্ধি এবং টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধিতে সহায়তা করবে উল্লেখ করে যুক্তরাজ্য সরকার বলেছে, এই নতুন প্রকল্পটি বাংলাদেশের সঙ্গে একটি আধুনিক ও পারস্পরিক লাভজনক অংশীদারত্বের প্রতি যুক্তরাজ্যের অঙ্গীকারকে প্রতিফলিত করে।

XS
SM
MD
LG