অ্যাকসেসিবিলিটি লিংক

অভিযুক্তের পক্ষে কোনো আইনজীবী না দাঁড়ানোয় নওগাঁ আইনজীবী সমিতির সভাপতি-সম্পাদককে হাইকোর্টে তলব


বাংলাদেশের হাইকোর্ট। (ফাইল ছবি)
বাংলাদেশের হাইকোর্ট। (ফাইল ছবি)

নওগাঁ জেলা বারের এক আইনজীবীর বাসায় চুরির মামলায় অভিযুক্তের পক্ষে কোনো আইনজীবী না দাঁড়ানোর ঘটনায় ব্যাখ্যা দিতে নওগাঁ আইনজীবী সমিতির সভাপতি ও সম্পাদককে তলব করেছেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগ। ৩০ অগাস্ট (বুধবার) সকাল ১০টায় আদালতে হাজির হয়ে তাঁদের এ বিষয়ে ব্যাখ্যা দিতে বলা হয়েছে।

বৃহস্পতিবার (২৪ অগাস্ট) বিচারপতি মো. রেজাউল হক ও বিচারপতি শশাঙ্ক শেখর সরকারের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

নওগাঁ আদালত থেকে অভিযুক্তের মামলার বদলির আবেদনের শুনানিকালে হাইকোর্ট এ আদেশ দেন। ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, নওগাঁ বারের এক আইনজীবীর বাসায় চুরির মামলায় অভিযুক্তের পক্ষে কোনো আইনজীবী না দাঁড়ানোয় জুডিশিয়াল ম্যাজিস্টেট পি ডব্লিউ দিয়ে অভিযুক্তকে কোর্টে হাজির করে তাঁর মুখ থেকে শুনে জামিন দেন। অভিযুক্তকে জামিন দেওয়ায় নওগাঁ বার রেজ্যুলেশন করে সেই ম্যাজিস্ট্রেটের বিরুদ্ধে ব্যবস্থা নিতে জেলা জজকে বারের সিদ্ধান্ত পাঠান। অভিযুক্ত এ কারণে মামলা বদলির আবেদন করেন।

সেই আবেদনের শুনানি নিয়ে হাইকোর্ট নওগাঁ বারের সভাপতি ও সাধারণ সম্পাদককে তলব করেছেন।

আমিন উদ্দিন মানিক আরও জানান, আইনজীবী সমিতির সভাপতি ও সম্পাদকের উপস্থিতির বিষয়টি নিশ্চিত করতে জেলা জজ ও জেলা প্রশাসককে নির্দেশনা দিয়েছেন আদালত। ৩০ অগাস্ট শুনানির সময় অ্যাটর্নি জেনারেলকে থাকতে বলেছেন আদালত।

XS
SM
MD
LG